ময়মনসিংহ, , ১৪ ফাল্গুন ১৪২৭ অনলাইন সংস্করণ

‘বন্ধুত্বের খাতিরে’ ১২ দেশে ফ্রি ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত!

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

‘বন্ধুত্বের খাতিরে’ ১২ দেশে ফ্রি ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত!

শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমারের মতো প্রতিবেশীসহ মোট ১২টি দেশকে বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে নেপাল-ভুটানের মতো ছোট জনগোষ্ঠীর দেশগুলোকে সব ফ্রি আর বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ভ্যাকসিন দেবে মোদি সরকার।

বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ভারত গত ৩ জানুয়ারি একসঙ্গে দুটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। অক্সফোর্ডের অনুমতি সাপেক্ষে কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট। এটি নিয়ে খুব একটা উচ্চবাচ্য না হলেও ভারতীয়দের আবিষ্কৃত কোভ্যাক্সিনের অনুমোদন নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। কারণ সেটির ক্লিনিক্যাল ট্রায়ালই এখনও শেষ হয়নি, নেই সুরক্ষা সংক্রান্ত পর্যাপ্ত তথ্যও।

jagonews24

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট বলছে, গত সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, রাসায়নিক ও সার মন্ত্রণালয়ের (এর অধীনে রয়েছে দেশটির ফার্মাসিউটিক্যালস বিভাগ) কর্মকর্তারা সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ভ্যাকসিন রফতানির বিষয়ে কথা হয়েছে তাদের।

সরকারি সূত্রের বরাতে দ্য প্রিন্ট জানিয়েছে, বেশকিছু দেশের জরুরি প্রয়োজন মেটাতে প্রথম ধাপের ভ্যাকসিন সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার।

বৈঠকে অংশ নেয়া এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শুভেচ্ছার নিদর্শন হিসেবে ভারত সরকার মঙ্গোলিয়া, ওমান, মিয়ানমার, ফিলিপাইন, বাহরাইন, মালদ্বীপ ও মরিশাসে কোভ্যাক্সিন পাঠাবে। ভুটান, আফগানিস্তান, নেপাল, বাংলাদেশ ও সিশেলসে পাঠানো হবে কোভিশিল্ড।

jagonews24

বৈঠকে কর্মকর্তারা রফতানির পর দেশীয় ব্যবহারের জন্য ভ্যাকসিনের প্রাপ্যতা নিয়েও আলোচনা করেন।

ওই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আমরা ঠিক করেছি, এখন পর্যন্ত কেন্দ্রীয় ড্রাগস ল্যাবরেটরি থেকে অনুমোদিত ডোজগুলোর অর্ধেক রফতানি করা যেতে পারে। প্রতিটি দেশকে ততটুকুই দেয়া হবে, যতটা তারা চাহিদা দেখিয়েছে। ভারতে বর্তমানে পাঁচ কোটির [ডোজ] মতো মজুত রয়েছে, এর মধ্যে আড়াই কোটি রফতানি করা যাবে।

অবশ্য মোট কতগুলো দেশে ভারত ফ্রি ভ্যাকসিন পাঠাবে, তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দিয়েছে দেশটির একাধিক গণমাধ্যম।

টাইমস নাউ টেলিভিশনের একটি ভিডিওর ভিত্তিতে ইকোনমিক টাইমস বলেছে, সুসম্পর্কের খাতিরে মোট ছয়টি দেশে ফ্রি ভ্যাকসিন পাঠাবে ভারত।

অর্থনীতিপ্রধান পত্রিকা মিন্ট বলছে, নেপালের কাছ থেকে করোনা ভ্যাকসিনের জন্য কোনো অর্থ নিচ্ছে না ভারতীয় সরকার। বাংলাদেশকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ দেবে তারা।

এছাড়া, ভুটানের প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, তাদেরও বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে ভারত।

  • সর্বশেষ - আন্তর্জাতিক