ময়মনসিংহ, , ২১ ফাল্গুন ১৪২৭ অনলাইন সংস্করণ

মিয়ানমার ধর্মঘট বিক্ষোভ

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

মিয়ানমার ধর্মঘট বিক্ষোভ

নামলেন দলের কঠিন চাপের মুখে, খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারে মাত্র ১১ রানে ২ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ড দলকে পৌঁছে দিলেন ১৮৪ রানের বড় সংগ্রহে। আর এটি করার পথে নিজেকে অনন্য উচ্চতায় তুলেছেন বাঁহাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে।


ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৮৪ রানের ইনিংস দাঁড় করিয়েছে নিউজিল্যান্ড। এর পুরো কৃতিত্ব ২৯ বছর বয়সী ডেভন কনওয়ের। তার ৯৯ রানের অপরাজিত ইনিংসে ভর করেই ধ্বংসস্তূপের মুখ থেকে ঘুরে দাঁড়িয়েছে কিউইরা।


ডেভন উইকেটে আসেন ১১ রানে দ্বিতীয় উইকেট পতনের। খানিক পর দলীয় সংগ্রহ ১৯ রানে পৌঁছতে সাজঘরে ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসনও। এরপর তৃতীয় উইকেটে গ্লেন ফিলিপসকে সঙ্গে নিয়ে ৭৪ রান যোগ করেন ডেভন। এ জুটিতে ফিলিপসের অবদান ছিল ২০ বলে ৩০ রান।


দলীয় সংগ্রহ একশ হওয়ার আগেই ফিলিপস ফিরে যান। কিন্তু অবিচল থাকেন মাত্র পঞ্চম আন্তর্জাতিক ইনিংসে ব্যাট করতে ডেভন। দুর্দান্ত ফর্মে থাকা এ বাঁহাতি নিজের ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন ৩৬ বলে ৬ চার ও ১ ছয়ের মারে। এরপর আরও চওড়া হয় তার ব্যাট। তবু শেষপর্যন্ত মাত্র ১ রানের আক্ষেপে পুড়তে হয় তাকে।


কিউই ইনিংসে শেষ ওভারের আগে ডেভন অপরাজিত ছিলেন ৮৭ রানে। কেন রিচার্ডসনের সেই ওভারে ৪টি বল মোকাবিলা করেন ডেভন। যেখানে একটি করে চার-ছয়ের মারে নিতে পারেন ১২ রান। শেষ বলে যখন সেঞ্চুরি থেকে দুই রান দূরে তিনি, তখন এক রান নিতে সক্ষম হন, ফলে ইনিংস থামে ঠিক ৯৯ রানে।


সেঞ্চুরি না হলেও, দুইটি অনন্য কীর্তিতে নাম লিখিয়ে ফেলেছেন ডেভন। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে টানা ফিফটির বিশ্বরেকর্ডে নিজের নাম তুলেছেন তিনি। এ নিয়ে টানা পাঁচ টি-টোয়েন্টি ম্যাচে ফিফটি করলেন তিনি।


নিউজিল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট সুপার স্ম্যাশে তার সবশেষ ইনিংসগুলো ছিল যথাক্রমে ৫০, ৬৯*, ৯১* ও ৯৩* রানের। এবার পঞ্চম ইনিংসে করলেন অপরাজিত ৯৯ রান। অর্থাৎ এই পাঁচ ইনিংসে ৪০২ গড়ে ৪০২ রান করেছেন ডেভন।


তার আগে কুড়ি ওভারের ক্রিকেটে টানা পাঁচ ফিফটি করেছেন আরও পাঁচজন ব্যাটসম্যান। তারা হলেন ভিরেন্দর শেবাগ (২০১২), হ্যামিল্টন মাসাকাদজা (২০১২), কামরাল আকমল (২০১৭), জস বাটলার (২০১৮) ও ডেভিড ওয়ার্নার (২০১৯)। এখন ডেভনের সামনে সুযোগ সবাইকে ছাড়িয়ে টানা ছয় ম্যাচে ফিফটি করার।


এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৯৯ রানে থামা পঞ্চম ব্যাটসম্যান ডেভন। তার আগে অ্যালেক্স হেলস, লুক রাইট, ডেভিড মালান ও মোহাম্মদ হাফিজ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে করেছেন ৯৯ রান। এদের মধ্যে শুধু হেলসই আউট হয়েছিলেন। বাকিরা ছিলেন অপরাজিত।

  • সর্বশেষ - খেলাধুলা