2024-04-20 07:27:56 pm

যোবায়ের শাওনের ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’তে মহামারির বেদনা

www.focusbd24.com

যোবায়ের শাওনের ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’তে মহামারির বেদনা

২৫ ফেব্রুয়ারী ২০২১, ১৬:১৯ মিঃ

যোবায়ের শাওনের ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’তে মহামারির বেদনা

করোনাভাইরাস মহামারির এই সময়ে লেখক-পাঠক-প্রকাশকের অংশগ্রহণে অনলাইন প্ল্যাটফর্মে কবি যোবায়ের শাওনের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পাঠকদের সঙ্গে আলোচনায় অংশ নেন যোবায়ের শাওন, কবি ও চিত্রশিল্পী রাজীব দত্ত, কবি ও প্রকাশক মনিরুল মনির, তথ্যচিত্র নির্মাতা ও অনুবাদক আশফাকুল আশেকীন, বই বিপণন প্রতিষ্ঠান বেঙ্গল স্টোরিজের নির্বাহী কর্মকর্তা (সিইও) আল আমিন রুমী, সুরজিত সরকার, মাহমুদা স্বর্ণাসহ অংশগ্রহণকারী পাঠকবৃন্দ। আলোচনা শেষে আনুষ্ঠানিকভাবে অনলাইনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

কাব্যগ্রন্থে একজন স্পর্শকাতর মানুষের বয়ানে মহামারিকালীন অস্থিরতা, ব্যক্তি ও সমাজের পারস্পারিক সম্পর্কের টানাপোড়েন, সামাজিক ও মানবিক সঙ্কট প্রতিটি কবিতায় উঠে এসেছে। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে খড়িমাটি প্রকাশনী।

jagonews24

গ্রন্থটি প্রকাশের বিষয়ে কবি ও প্রকাশক মনিরুল মনির বলেন, মহামারি আমাদের দৃষ্টিভঙ্গি বদলে দিয়েছে। বদলে দিয়েছে মানুষের সাথে মানুষের সম্পর্ক। এই বদলে যাওয়া সম্পর্কগুলোকে কবিতায় তুলে ধরেছেন কবি যোবায়ের শাওন। আমি মনে করি, কবিতাগুলো পাঠকদেরকে মহামারি নিয়ে ভাবতে ও মহামারির এই সঙ্কট মোকাবিলায় একটা ভিন্ন দৃষ্টিভঙ্গি তৈরিতে সহায়তা করবে। এই সমাজ ও সময়কে বোঝার জন্য ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’ খুবই গুরুত্বপূর্ণ কাব্যগ্রন্থ হতে পারে।

কাব্যগ্রন্থটি সম্পর্কে কবি যোবায়ের শাওন বলেন, মহামারি আমাদের সবার জন্যই একটা নতুন অভিজ্ঞতা। এই একটা আকস্মিক পরিস্থিতি মানুষের সাথে মানুষের সম্পর্ক, মানুষের সাথে পৃথিবীর সম্পর্ক কেমন আমূল বদলে দিয়েছে। আমরা দেখেছি অসুস্থ মাকে রেখে সন্তানকে চলে যেতে, দেখেছি হাজার হাজার মানুষের উপার্জনহীন হয়ে যেতে, পরিজন হারিয়ে মানুষের হাহাকার-অসহায়ত্ব তো প্রতিদিনের ‘স্বাভাবিক’ বিষয় এখন। এই বিষয়গুলো নিয়েই নির্মিত হয়েছে এক একটি কবিতা।

‘মৃত্যু আমাদের প্রতিবেশী’ কাব্যগ্রন্থটি পাওয়া যাবে খড়িমাটির ফেসবুক পেজ ও অনলাইনভিত্তিক পণ্য কেনার ওয়েবসাইট ‘রকমারি’তে। এছাড়া ০১৭১১-৯০৩২১২ নম্বরে কল করেও বইট সরাসরি সংগ্রহ করা যাবে।

‘মৃত্যু আমাদের প্রতিবেশী’ কাব্যগ্রন্থটি কবি যোবায়ের শাওনের দ্বিতীয় প্রকাশনা। তার প্রথম কাব্যগ্রন্থ ‘হেমলক হাতে বসে আছি’।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :