2024-04-20 02:31:21 am

নিয়মিত মাছ খেলে দূরে থাকবে হার্টের সমস্যা

www.focusbd24.com

নিয়মিত মাছ খেলে দূরে থাকবে হার্টের সমস্যা

১৫ মার্চ ২০২১, ২২:১৮ মিঃ

নিয়মিত মাছ খেলে দূরে থাকবে হার্টের সমস্যা

প্রতীকী ছবি

নিয়মিত মাছ খেলে দূরে থাকে হার্টের সমস্যা। সম্প্রতি একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্রতি সপ্তাহে অন্তত দুইবার তৈলাক্ত মাছ খেলে যাদের হার্টের অসুখ হওয়ার ঝুঁকি আছে, তারা উপকার পাবেন। হৃদরোগ প্রতিরোধে তৈলাক্ত মাছের কোনও বিকল্প নেই। যাদের ইতোমধ্যেই হৃদরোগ দেখা দিয়েছে, তাদের ক্ষেত্রে এটা আরও বেশি প্রযোজ্য।


সম্প্রতি একটি নতুন গবেষণায় এই ইঙ্গিত মিলেছে যে, মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলি প্রতিরোধ করতে পারে। যারা প্রতি সপ্তাহে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তৈলাক্ত মাছ খান, তাদের হার্টের সমস্যা অনেকটাই কম হয় বলে দাবি গবেষকদের।


ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু মেন্তে এ বিষয়ে বলেন, হৃদরোগে আক্রান্তেরা মাছ খাওয়ার অভ্যাস করলে অনেকটাই সুরক্ষিত থাকবেন। হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীরা যত বেশি মাছ খাবেন, তত কম হবে তাদের এই সমস্যা। আসলে এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে। হার্টে রক্ত জমাট বেঁধে গেলে সমস্যা দেখা দিতে পারে। শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমলে রক্তের এই জমাট বাঁধার প্রবণতাও কমবে।


সূত্র: ওয়েবএমডি।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :