ময়মনসিংহ, , ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

চার নয়, তিন গুচ্ছে হবে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

চার নয়, তিন গুচ্ছে হবে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা

চারটি নয় তিনটি গুচ্ছে হবে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা। আগামী শিক্ষাবর্ষে (২০২০-২০২১) এই তিন গুচ্ছের আওতায় ৩৪টি বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ভর্তি পরীক্ষা হবে। পাঁচ বড় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে।

আজ রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি, ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি গুচ্ছ করার আলোচনা হলেও এই তিনটি গুচ্ছের যেকোনো একটিতে ঢুকতে পারে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া, গুচ্ছভিত্তিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নৃত্য, চারুকলা, নাটক ও স্থাপত্য বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় আলাদা কোনো বাছাইয়ের ব্যবস্থা করতে পারবে। এর আগে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো আলাদা একটি গুচ্ছ হওয়ার কথা ছিল। কিন্তু এসব বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটিতে বাংলাসহ বিভিন্ন সাধারণ বিষয় থাকায় সেগুলো সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে মিলে একটি গুচ্ছ করা হচ্ছে। এগুলোতে এখন বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিষয়ের জন্য তিনটি পৃথক পরীক্ষা হবে। এর মধ্যেই থাকবে শাখা পরিবর্তনের সুযোগ। বাকি দুই গুচ্ছে একটি করে পরীক্ষা হবে।

ইউজিসি সদস্য দিল আফরোজা বেগম প্রথম আলোকে বলেন, তিনটি গুচ্ছে ৩৪টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। তবে বিস্তারিত তথ্য এ মাসের শেষে সবাইকে জানানো হবে।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় ৩১টি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মনোনীত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ ছাড়া, সভায় ইউজিসি সদস্য দিল আফরোজা বেগম, মো. সাজ্জাদ হোসেন, মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন