2024-04-20 12:19:48 am

বিশ্বসভায় ৪ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর

www.focusbd24.com

বিশ্বসভায় ৪ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর

২২ এপ্রিল ২০২১, ২২:৩৩ মিঃ

বিশ্বসভায় ৪ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর

করোনা শিখিয়েছে বিশ্বে একা চলার সুযোগ নেই। সম্মিলিত পদক্ষেপের মাধ্যমেই কেবল মহামারি মোকাবিলা করা সম্ভব বলে বিশ্বসভায় মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় ৪ দফা প্রস্তাব তুলে ধরেন তিনি।

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ‘লিডার্স সামিট অন ক্লাইমেট’ এর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা এই প্রস্তাব তুলে ধরেন। বিশ্বের ৪০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এই ভার্চুয়াল সামিটে অংশ নেন।

দিনদিন আশঙ্কাজনকহারে বাড়ছে ভূপৃষ্ঠ থেকে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা। বিশ্বের ধনী-সম্পদশালী দেশগুলোর শিল্পায়নে কার্বন নিঃসরণে উষ্ণতা বাড়ছে পৃথিবীর। প্রতিবছর বন্যা, জলোচ্ছ্বাস আর তীব্র খরার মতো প্রাকৃতিক দুর্যোগ পোহাতে হচ্ছে বাংলাদেশের মতো দেশগুলোকে। এসকল প্রকার ক্ষতি কাটিয়ে উঠতে অন্যের মুখাপেক্ষী না হয়ে বাংলাদেশ নিজেদের অর্থেই গড়ে তুলেছে জলবায়ু তহবিল।

দেশে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে পরিবেশের ঝুঁকি আরও বেড়েছে উল্লেখ করে জলবায়ু পরিবর্তনের ক্ষতি প্রশমনে চার দফা উত্থাপন করেন শেখ হাসিনা।

ভার্চুয়াল এ সম্মেলন উদ্বোধনের প্রথম দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হয় উদ্বোধনী আয়োজনের আনুষ্ঠানিকতা।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :