, ১০ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

বর্ষার বিকেলে নাস্তায় রাখুন বিফ কাঠি কাবাব

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বর্ষার বিকেলে নাস্তায় রাখুন বিফ কাঠি কাবাব

কাবাব খাওয়ার মজাই আলাদা। সবাই কাবাব খেতে পছন্দ করেন। সাধারণত বিভিন্ন রেস্টুরেন্ট বা কাবাবের দোকান থেকেই কিনে খাওয়া হয়ে থাকে মুখরোচক এই খাবার।

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজন সবখানেই কদর আছে কাবাবের। বিশেষ করে বর্ষার বিকেলে আড্ডার ফাঁকে খেতে পারেন বিফ কাঠি কাবাব।

অনেকেই ভেবে থাকেন ঘরে কাবাব তৈরি করা বেশ কষ্টকর। আবার চুলায় তো ভালো করে কাবাব বানানো যায় না! ইত্যাদি ভেবে ঘরে আর তৈরি হয় না কাবাব।

jagonews24

চাইলে ঘরেই চুলায় তৈরি করে নিতে পারবেন বিফ কাঠি কাবাব। এটি তৈরি করা খুবই সহজ এবং ঝামেলাহীন। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. হাড় ছাড়া গরুর মাংস কিউব করে কেটে ছেঁচে নেওয়া ১কাপ
২. আদা বাটা ১ টেবিল চামচ
৩. রসুন বাটা ১ টেবিল চামচ
৪. টমেটো সস ১ টেবিল চামচ
৫. চিলি সস ১ টেবিল চামচ
৬. পেঁপে বাটা ১ টেবিল চামচ
৭. মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ

jagonews24
৮. গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ
৯. জায়ফল ও জায়িত্রীর গুঁড়ো ১ চা চামচ
১০. বেসন ১ কাপ
১১. বেকিং পাউডার ১ চা চামচ
১২. তেল পরিমাণমতো
১৩. লবণ স্বাদ মতো
১৪. কয়লা ১ টুকরো

পদ্ধতি

প্রথমে গরুর মাংস কিউব করে কেটে ছেঁচে নিতে হবে। বেসন, তেল ও বেকিং সোডা বাদে সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে ভালো করে।

এবার একটি স্টিকে একেকটি করে মাংসের পিস গেঁথে নিন। চাইলে এর সঙ্গে ক্যাপসিকাম ও পেঁয়াজ কিউব করে কেটে মাংসের মাঝে মাঝে গেঁথে দিতে পারেন।

jagonews24

এরপর ফ্রাইপ্যানে পর্যাপ্ত তেল গরম করে নিন। অন্যদিকে বেটার তৈরির জন্য বেসন, বেকিং পাউডার, মরিচের গুঁড়ো ও লবণ মিশিয়ে নিন একসঙ্গে।

এককেটি কাবাবের কাঠি বেটারে ডুবিয়ে তেলে ছেড়ে দিন। এপিঠ-ওপিঠ গাঢ় বাদামি করে ভেজে নিন। এরপর নামিয়ে পরিবেশন করুন পেঁয়াজের সালাদের সঙ্গে।

  • সর্বশেষ - লাইফ স্টাইল