ময়মনসিংহ, , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

করোনা মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রম চালাতে নেতাকর্মীদের নির্দেশ আওয়ামী লীগের

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

করোনা মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রম চালাতে নেতাকর্মীদের নির্দেশ আওয়ামী লীগের
করোনা মোকাবেলায় জনসচেতনামূলক কার্যক্রম চালাতে নেতাকর্মীদের নির্দেশ আ’লীগের

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবেলায় জনসচেতনতামূলক কার্যক্রম চালাতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য কেন্দ্রের পক্ষ থেকে তৃণমূলপর্যায়ে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। সরকারিভাবেও পরিস্থিতি মোকাবেলায় জোরালো প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ইতিমধ্যে দলটির সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের শীর্ষ পর্যায়ে করোনা প্রতিরোধ করতে করণীয় ও পরামর্শমূলক লিফলেট তুলে দেওয়া হয়েছে। তৃণমূলপর্যায়ে শিগগিরই পৌঁছানোর চিন্তা রয়েছে দলটির।

এরই ধারাবাহিকতায় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগের হাতে করোনা পরিস্থিতি মোকাবেলায় সচেতনতামূলক লিফলেট তুলে দেওয়া হয়েছে। দলটির সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো কেন্দ্রের সাথে সমন্বয় করে প্রতিদিনই রাজধানীতে লিফলেট বিতরণ করার কথা রয়েছে।

এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে জনগণকে সচেতন করতে রাজধানী ঢাকাসহ দেশের অলিগলিতে লিফলেট বিতরণকার্যক্রম পরিচালানা করেছেন। এ জনসচেতনতামূলক কার্যক্রমে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ অংশ নেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ মুজিববর্ষ উদযাপনের জন্য জাতীয় প্যারেড গ্রাউন্ডে উদ্বোধনী অনুষ্ঠান ছিল। এই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ দেওয়ার কথা ছিলো। তবে দেশে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। তাছাড়া এমন ধরনের বড় কর্মসূচি এড়িয়ে চলার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জনসভা বা আলোচনাসভার মতো কর্মসূচি পরিহার করে ডিজিটাল প্রচারণা, টেলিভিশন, রেডিও ও অনলাইন মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হবে। পাশাপাশি রাজধানী ঢাকাসহ জেলা শহরগুলোকে রঙিন সাজে সাজানো হবে। আওয়ামী লীগের কার্যালয়গুলোতেও সাজসজ্জার পাশাপাশি আলোকসজ্জার ব্যবস্থা করা হবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা ভাইরাস একটি বৈশ্বিক সঙ্কট। করোনা মোকাবিলায় সরকার প্রস্তুত। এ ভাইরাস প্রতিরোধে সব ধরনের সতর্কতা ও প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী রাজধানী ঢাকার সব হাসপাতালে প্রস্তুতিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা-উপজেলার হাসপাতালগুলোও প্রস্তুত করা হয়েছে।

বৈশ্বিক দুর্যোগের সময় রাজনৈতিক বাদানুবাদ না করে বরং সবার একযোগে ঐক্যবদ্ধভাবে কাজ করা প্রয়োজন উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, করোনা ভাইরাস একটি বৈশ্বিক দুর্যোগ। অর্থনৈতিক ও কারিগরি সক্ষমতা আমাদের চেয়ে বেশি হওয়া সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, সিঙ্গাপুরসহ পৃথিবীর প্রায় ১০০টি দেশ করোনাভাইরাস থেকে নিজেদের মুক্ত রাখতে পারেনি। আমাদের দেশে সরকার সময়োচিত সঠিক ব্যবস্থা গ্রহণ করায় ১০০টি দেশ আক্রান্ত হওয়ার পর আমাদের দেশ আক্রান্ত হয়েছে।

এছাড়াও আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবস এবং মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ও জনসভার মতো কর্মসূচি পালনে বিরত থাকবে দলটি। তবে দিবস দুটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভাইরাসটি ইতিমধ্যে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও ৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

  • সর্বশেষ - রাজনীতি