2021-10-27 06:02:18 am

বিশ্বে করোনায় আরও ৮ হাজারের বেশি মৃত্যু

www.focusbd24.com

বিশ্বে করোনায় আরও ৮ হাজারের বেশি মৃত্যু

০৭ জুলাই ২০২১, ১০:৫১ মিঃ

বিশ্বে করোনায় আরও ৮ হাজারের বেশি মৃত্যু

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের ভয়াল তাণ্ডব চলছেই। ভাঙছে একের পর এক রেকর্ড। সারাবিশ্বে এ মহামারিতে গত ২৪ ঘণ্টায় আরও ৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর আগের একদিনে মৃত্যু হয়েছিল ৭ হাজার ১৬১ জনের।

বুধবার (৭ জুলাই) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এই তথ্য পাওয়া গেছে।

তাদের সবশেষ তথ্যমতে, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৮ কোটি ৫৩ লাখ ৫৯ হাজার ৫২৪ জন। মৃত্যু হয়েছে ৪০ লাখ ৮ হাজার ৬৮১ জনের। কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১৬ কোটি ৯৭ লাখ ৬ হাজার ৮৪৬ জন।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৬ লাখ ২১ হাজার ৬৬৩ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৬ লাখ ২২ হাজার ১৮১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৮২৩ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত অবস্থা দেশটির। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ কোটি ৬ লাখ ৬২ হাজার ৮৯৬ জন। মারা গেছেন ৪ লাখ ৪ হাজার ২৪০ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৯৬৭ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ১৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৭ হাজার ১৬ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৭২ লাখ ৬২ হাজার ৬৪৬ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫৭ লাখ ৯০ হাজার ৫৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ১১ হাজার ২৩১ জন। আর সুস্থ হয়েছেন ৫৬ লাখ ৬৩ হাজার ৪৫০ জন।

তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯তম। এখন পর্যন্ত দেশে ৯ লাখ ৬৬ হাজার ৪০৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৫ হাজার ৩৯২ জনের। সেরে উঠেছেন ৮ লাখ ৪৪ হাজার ৫১৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


সম্পাদক: শাহ মোহাম্মদ রনি


এমআরএল মিডিয়া লিমিটেড কর্তৃক প্রকাশিত সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০১৯৪৪-৭১৯০৯০, ০১৬৭১-১৪৩৩৩৩ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :