, ৯ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

ঈদের রেসিপি: গরুর ভুড়ি ভুনা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঈদের রেসিপি: গরুর ভুড়ি ভুনা

গরুর ভুড়ি বা বট খেতে কে না পছন্দ করে! বিশেষ করে ভুনা করলে সবচেয়ে বেশি মজাদার হয় গরুর ভুড়ি। কমবেশি সবাই গরুর ভুড়ি পাতে পেলে কবজি ডুবিয়ে খেয়ে থাকেন।

আর মাত্র কয়েকদিন পরেই কোরবানি ঈদ। এ সময় অনেকেই গরুর ভুড়ি রান্না করে খাবেন! তাই ঈদের আগেই জেনে নিন সঠিক উপায়ে গরুর ভুড়ি রান্নার রেসিপি।

গরুর ভুড়ি ভুনা করা খুবই সহজ। সামান্য কয়েকটি উপকরণ হাতের কাচে থাকলেই রান্না করে নিতে পারবেন মজাদার এই পদটি। জেনে নিন গরুর ভুড়ি রান্নার সহজ রেসিপি-

jagonews24

উপকরণ

১. ভুড়ি দেড় কেজি
২. তেল পৌনে ১ কাপ
৩. পেঁয়াজ ২ কাপ
৪. আদা/রসুন বাটা ২ টেবিল চামচ
৫. গরম মশলার গুঁড়ো ১ চা চামচ
৬. হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
৭. মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ
৮. ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
৯. জিরা গুঁড়ো ১ টেবিল চামচ
১০. শুকনো বা কাঁচা মরিচ ৪-৫টি
১১. পানি ২ কাপ
১২. লবণ স্বাদমতো

jagonews24

পদ্ধতি

প্রথমে গরুর ভুড়ি ভালো করে ধুয়ে নিন। তারপর একটি প্যানে তেল গরম করে নিতে হবে। মাঝারি আঁচে পেঁয়াজ, আদা-রসুন বাটা দিয়ে সামান্য কষিয়ে নিন।

তারপর একটু পানি দিয়ে নেড়ে একেক করে সব গুঁড়ো মশলাসহ লবণ মিশিয়ে নিন। তারপর ভালো করে নেড়ে হালকা আঁচে ঢেকে কষিয়ে নিতে হবে।

মশলা ভালো করে কষানো হলে, এর মাঝে পরিষ্কার করে রাখা বট বা ভুড়ি দিয়ে ৫-৬ মিনিট বারবার নেড়েচেড়ে কষিয়ে নিন। এরপর ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে ডেকে রান্না করুন।

কিছুক্ষণ পরপর ঢাকনা উঠিয়ে নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। পানি শুকিয়ে গেলে টালা জিড়া গুঁড়ো ও সামান্য গরম মশলার গুঁড়ো উপরে ছড়িয়ে ভালো করে নেড়ে নিন।

যদি আপনি ভুড়ি ভুনায় সামান্য ঝোল বা গ্রেভি রাখতে চান তাহলে এ পর্যায়ে সামান্য গরম পানি মিশিয়ে দিন। ৫ মিনিট চুলার আঁচ বাড়িয়ে দিয়ে অনবরত নাড়তে থাকুন।

আর যদি ভাজা ভাজ করতে চান; তাহলে চুলার আঁচ কমিয়ে আরও ৭-৮ মিনিট ভেজে নিন। এ পর্যায়ে দেখবে ভুড়ি ভুনা অনেকটা কালো হতে শুরু করেছে।

তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ভুড়ি ভুনা। ভাত, রুটি, পরোটা দিয়ে দারুন মানিয়ে যায় মুখোরোচক এই পদটি।

  • সর্বশেষ - লাইফ স্টাইল