, ১২ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

ভারতীয় ২০ লাখ ব্যবহারকারীকে নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ভারতীয় ২০ লাখ ব্যবহারকারীকে নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ

ভারতের নতুন তথ্য প্রযুক্তি আইন ২০২১ মেনে প্রথম গাইডলাইন রিপোর্ট প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় এ মেসেজিং অ্যাপের পক্ষথেকে জানানো হয়েছে, ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে ২০ লাখ ভারতীয় ইউজারদের অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ নিষেধাজ্ঞার পাশাপাশি কিছু বিস্তারিত বিবরণও প্রকাশ করেছে। হোয়াটসঅ্যাপ জানায়, এ জাতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধকরণের বেশ কিছু কারণ আছে। ৯৫ শতাংশেরও বেশি স্বয়ংক্রিয় বা বাল্ক মেসেজিংয়ের করার কারণেই এই সিদ্ধান্ত।

অনুমোদিত নয় এমন মেসেজ পাঠানোর কারণেই ইউজারদের স্প্যাম হিসাবে দেখা হয়েছে। হোয়াটসঅ্যাপ আরও জানায় যে বিশ্বব্যাপী প্রতি মাসে গড়ে প্রায় ৮০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করে থাকে তারা।

১৫ মে থেকে ১৫ জুন ২০২০ পর্যন্ত বিভিন্ন পক্ষের কাছ থেকে পাওয়া অভিযোগগুলো ভিত্তিতে খতিয়ে দেখা হয়। রিপোর্ট অনুসারে, মেসেজিং অ্যাপটি প্রায় ৭০টি আবেদন পেয়েছে এই সংক্রান্ত বিষয়ে, ২০৪টি অ্যাকাউন্ট নিষিদ্ধের আবেদন এসেছে ৷

হোয়াটসঅ্যাপ জানায় যে, আমরা যে সমস্ত অভিযোগ পেয়েছি আমরা তার প্রতিক্রিয়া জানাই সবসময়। অভিযোগের ফলে কোনো অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয় বা আগে কোনো নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হলে পরে সেই অ্যাকাউন্ট ফের খুলে দেয়া হয়৷

  • সর্বশেষ - অন্যান্য