2024-04-20 09:18:08 pm

রামেক হাসপাতালে ঝরল আরও ১৪ প্রাণ

www.focusbd24.com

রামেক হাসপাতালে ঝরল আরও ১৪ প্রাণ

১৯ জুলাই ২০২১, ০৯:২২ মিঃ

রামেক হাসপাতালে ঝরল আরও ১৪ প্রাণ

করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আরও ১৪ জন প্রাণ হারিয়েছেন। রোববার (১৮ জুলাই) সকাল সাড়ে ৮টা থেকে সোমবার (১৯ জুলাই) সকাল সাড়ে ৮টার মধ্যে হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে মারা যান তারা।

এর মধ্যে করোনায় প্রাণ হারিয়েছেন পাঁচজন। বাকি ৯ জন মারা গেছেন করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে। এদের মধ্যে নাটোরের চারজন, রাজশাহীর তিনজন, নওগাঁর দুজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন, কুষ্টিয়ার দুজন এবং পাবনার একজন রয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে করোনা সংক্রমণে মারা গেছেন চাঁপাইনবাবগঞ্জের দুজন, রাজশাহীর একজন, পাবনার একজন এবং কুষ্টিয়ার একজন। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে নাটোরের চারজন, রাজশাহীর দুজন, নওগাঁর  দুজন এবং কুষ্টিয়ার একজন মারা গেছেন।

এই একদিনে ছয়জন পুরুষ এবং আটজন নারী প্রাণ হারিয়েছেন। যাদের চারজনের বয়স ৬১ বছরের ওপরে। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ চারজন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এ ছাড়া ৩, ৪ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ১৪, ১৫, ১৭ ও ২২ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৪৫৪ শয্যার করোনা ইউনিটে সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছেন ৫০৮ জন। এর মধ্যে আইসিইউতে ভর্তি রয়েছেন ১৯ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২৫০ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ২০৭ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৫১ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৪ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৫৬ জন।

এর আগে রোববার (১৮ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৩২ জনের নমুনায়। একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ৩৪৯ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৫৭ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ১৮ দশমিক ৫৯ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ১১ দশমিক ৬১ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুন পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :