, ১২ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

ভারতে কমছে সংক্রমণ, হ্রাস পাচ্ছে মৃত্যুও

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ভারতে কমছে সংক্রমণ, হ্রাস পাচ্ছে মৃত্যুও

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিপর্যয় ধীরে ধীরে কাটিয়ে উঠছে ভারত। দেশটিতে প্রতিদিন কমছে দৈনিক আক্রান্তের সংখ্যা এবং তার সঙ্গে তাল মিলিয়ে হ্রাস পাচ্ছে এ রোগে মৃত্যুহারও।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, রোববার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৯ জন এবং এ রোগে এদিন মৃত্যু হয়েছে ৪৯৯ জনের।

তার আগের দিন শনিবার ভারতে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল ৪১ হাজার ১৫১ জন এবং মৃতের সংখ্যা ছিল ৫১৮ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে দেশটিতে আক্রান্তের সংখ্যা কমেছে ৩ হাজার ৭২ জন, শতকরা হিসেবে এই হার ৭ দশমিক ২ শতাংশ।

অন্যদিকে একই সময়সীমার মধ্যে দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে ১৯ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১০৪ দিনে ভারতে করোনায় সর্বনিম্ন মৃত্যুর ঘটনা ঘটেছে রোববার। এছাড়া, গত ৫দিন ধরেই দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যা ৬০০-এর নিচে আছে।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ১১ লাখ ৪৪ হাজার ২২৯ জন এবং বর্তামানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ লাখ ২১ হাজার ৬৩২ জন, শতকরা হিসেবে যা মোট আক্রান্ত রোগীর ১.৩৫ অংশ।

এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৪ লাখ ১৪ হাজার ১৪৪ জন।

করোনার দ্বিতীয় ঢেউয়ের বিপর্যয়ের মধ্যেও অবশ্য দেশটিতে এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা যথেষ্ট। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার ভারতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৮ হাজার ৫২৯ জন এবং মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন মোট ৩ কোটি ৩০ লাখ ৭৬২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত টানা ২৮ দিন ধরে ভারতে করোনা শনাক্তের শতকরা হার ৫ শতাংশের নিচে আছে। বর্তমানে এই হার ১ দশমিক ৩৫ শতাংশ।

অন্যদিকে, এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার সংখ্যা দিন দিন বাড়ছে দেশটিতে। শতকরা হিসেবে বর্তমানে এই হার ৯৭ দশমিক ৩২ শতাংশ।

গত ১৬ জানুয়ারি থেকে ভারতের কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে দেশটিতে শুরু হয়েছে গণটিকাদান কর্মসূচি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কর্মসূচিতে এ পর্যন্ত ৪০ কোটি ৬৪ লাখ ডোজ টিকা ব্যবহার করা হয়েছে।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ - আন্তর্জাতিক