, ১৩ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

কোরবানির বর্জ্য অপসারণে প্রয়োজনীয় উপকরণ সরবরাহের অনুরোধ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কোরবানির বর্জ্য অপসারণে প্রয়োজনীয় উপকরণ সরবরাহের অনুরোধ

কোরবানির বর্জ্য অপসারণ করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কাছে যথাসময়ে বেলচা, কাটা, হ্যান্ডস গ্লাভস, পলিথিন, ব্লিচিং পাউডার, স্যাভলনসহ প্রয়োজনীয় উপকরণ সরবরাহের অনুরোধ জানিয়েছে প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডর (পিডব্লিউসিএসপি)। 

সোমবার (১৯ জুলাই) মিরপুর-২ নম্বরে সংগঠনটি আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ অনুরোধ জানানো হয়।

সংবাদ সম্মেলনে পিডব্লিউসিএসপি'র সভাপতি নাহিদ আক্তার লাকি বলেন, আপনারা জানেন রাজধানী ঢাকার বাসাবাড়ির ময়লা আর্বজনা অপসারণ ও ব্যবস্থাপনার মূল দায়িত্ব ঢাকার দুই সিটি করপোরেশনের। কিন্তু প্রতিষ্ঠান দুটি শুধু নির্ধারিত কন্টেইনার থেকে ল্যান্ডফিল্ডে ময়লা অপসারণের কাজ করছে। তাদের যে জনবল রয়েছে তা দিয়ে বাসাবাড়ি থেকে ময়লা সংগ্রহ করা তাদের পক্ষে সম্ভব হয় না। সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা শুধুমাত্র শহরের প্রধান প্রধান সড়কে ঝাড়ু দেওয়া ছাড়া আর কিছুই করতে পারে না। তাদের সঙ্গে যুক্ত হয়ে আমাদের প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডরের প্রায় ৯ হাজার পরিচ্ছন্নতাকর্মী নাগরিকদের বাসাবাড়ির ময়লা সংগ্রহ করে সিটি করপোরেশনের কন্টেইনারে পৌঁছে দেয়।
 
তিনি বলেন, মহামারি করোনার সম্মুখযোদ্ধা হিসেবে আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাজ করলেও তাদেরকে সরকারের পক্ষ থেকে করোনার সম্মুখযোদ্ধা স্বীকৃতি দেওয়া হয়নি। আমরা পরিচ্ছন্নতাকর্মীদের করোনার সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে তাদের প্রত্যেকের জন্য অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা দানসহ আর্থিক সাহায্য দিতে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।
 
লাকি বলেন, গত ১৩ জুলাই গণমাধ্যমে প্রচারিত স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী পবিত্র ঈদুল আজহার কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে দ্রুত অপসারণ করার নির্দেশ দিয়েছেন। এজন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দ্রুত সরবরাহ করার অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, কোরবানির পশুর বর্জ্য দ্রুত অবসারনের এই চ্যালেঞ্জিং কাজ মনিটরিং করার জন্য পিডব্লিউসিএসপি'র পক্ষ থেকে প্রতিবারের মতো এবারও একটি ভ্রাম্যমাণ টিম কাজ করবে। পিডব্লিউসিএসপি'র সদস্যরা স্বাস্থ্যবিধি মেনে বাসাবাড়ির ময়লার সঙ্গে কোরবানির পশুর গোবর ও খড়কুটা সংগ্রহ করছে এবং ঈদ ও পরবর্তী ৩ দিন তাদের কোনো ছুটি থাকে না।
  • সর্বশেষ - জাতীয়