, ১২ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

করোনার মধ্যেই হজ সম্পন্ন, আক্রান্ত হননি কোন হাজি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

করোনার মধ্যেই হজ সম্পন্ন, আক্রান্ত হননি কোন হাজি

প্রাণঘাতী করোনাকালে স্বাস্থ্যবিধি অনুসরণ করে হজের কার্যক্রম সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হননি বলে জানিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ শুক্রবার (২৩ জুলাই) তাশরিকের তৃতীয় দিন হজযাত্রীদের অনেকে তিন বার পাথর নিক্ষেপের পর্ব শেষ করবেন এবং বিদায়ী তাওয়াফ করে চলে যাবেন। গতকাল বৃহস্পতিবার তাশরিকের দ্বিতীয় দিন প্রায় ৫০ হাজার হজযাত্রী পাথর নিক্ষেপ ও বিদায়ী তাওয়াফ সম্পন্ন করে চলে গিয়েছেন।

সৌদির স্বাস্থ্য, হজ ও নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা জানিয়েছেন, হজের সব পরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়িত হয়েছে এবং হজযাত্রীদের মধ্যে গুরুতর স্বাস্থ্যজনিত সমস্যার কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে সৌদির স্বাস্থ্য মন্ত্রী ড. তাওফিক আল রাবিয়াহ জানান, এ বছর হজের স্বাস্থ্য বিষয়ক পরিকল্পনা সফলভাবে সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের মধ্যে কারো করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আল আবদ আল আলি হজ চলাকালে প্রতিদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে হজযাত্রীদের মধ্যে করোনা বা স্বাস্থ্যজনিত গুরুতর সমস্যার খবর পাওয়া না যাওয়ার কথা জানিয়েছেন। স্বাস্থ্য সুরক্ষামূলক পদক্ষেপ অনুসরণ করায় হজের কার্যাবলি নিরাপদভাবে সমাপ্তির কথা জানান তিনি।

এদিকে করোনা সংক্রামণ রোধে হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করে স্বাস্থ্যবিধি ও সতর্কতামূলক সব পদক্ষেপ অনুসরণ করে হজের কর্মসূচী বাস্তবায়ন করায় সৌদি সরকারকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচ ও)-এর মহাসচিব আন্তোনিও গুতেরেস।

করোনা মহামারির প্রাদুর্ভাবের পর দ্বিতীয় বছর সীমিত সংখ্যক মুসলিমদের নিয়ে হজের কার্যক্রম পালিত হয়েছে। গত ১৮-২২ জুলাই থেকে সৌদিতে অবস্থানরত ৬০ হাজার হজযাত্রী নিয়ে হজের কার্যক্রম পালিত হয়েছে। এদের মধ্যে ১৫০ টি দেশের নাগরিক রয়েছে বলে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। সূত্র : আরব নিউজ

  • সর্বশেষ - আলোচিত খবর