, ১৩ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

আজও ভারী বর্ষণের আভাস

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

আজও ভারী বর্ষণের আভাস

আজও দেশের একাধিক স্থানে অতি ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় আকাশ মেঘলা থাকার পাশাপাশি দিনভর থেমে থেমে বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানান। তিনি ঢাকা পোস্টকে বলেন, গতকালের তুলনায় আজ সারাদেশে বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে মধ্যাঞ্চলে বেশি বৃষ্টিপাত হতে পারে।

তিনি জানান, আজ ঢাকাসহ রাজধানীতে সারাদিন মেঘলা আকাশ থাকতে পারে। মাঝে মধ্যে নামতে পারে বৃষ্টি। অল্প সময়ের জন্য রোদের দেখাও মিলতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। আগামী দুই দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে আগামী ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতিতে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে ১৯৮ মি.মি.।

সমুদ্র বন্দরে সতর্কতা: চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থিত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সুষ্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

  • সর্বশেষ - আলোচিত খবর