, ১০ আশ্বিন ১৪২৮ অনলাইন সংস্করণ

মাত্র ৪ উপকরণেই তৈরি করুন রসমালাই

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

মাত্র ৪ উপকরণেই তৈরি করুন রসমালাই

রসমালাই খেতে কে না পছন্দ করেন। দুধ মালাইয়ে ডুবানো ছোট ছোট তুলতুলে স্পঞ্জ মিষ্টি, যা রসমালাই নামে পরিচিতি। ছোট-বড় সবাই রসমালাই খেতে পছন্দ করেন।

সাধারণত সবাই কমবেশি মিষ্টির দোকান থেকেই কিনে খেয়ে থাকেন রসমালাই! তবে চাইলে কিন্তু খুব সহজে আপনি ঘরেই তৈরি করতে পারবেন রসমালাই। জেনে নিন রেসিপি-

jagonews24

উপকরণ

* ছানা তৈরির জন্য
১. দুধ ১ লিটার
২. লেবুর রস ২ টেবিল চামচ
৩. পানি ১ কাপ

* চিনির সিরা তৈরির জন্য
১. পানি ৮ কাপ
২. চিনি দেড় কাপ

* অন্যান্য উপকরণ
১. দুধ ১ লিটার
২. চিনি ১/৪ কাপ
৩. এলাচ গুঁড়ো আধা চা চামচ
৪. জাফরান দুধ ২ টেবিল চামচ

jagonews24

পদ্ধতি

প্রথমে ছানা তৈরি করতে ১ লিটার দুধ জ্বাল দিন। ফুটে উঠলে লেবুর রস দিয়ে নাড়ুন। ছানা তৈরি হলে নামিয়ে পাতলা কাপড়ে ছেঁকে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

কাপড়টি ভালো করে নিংড়ে বাড়তি পানি বের করুন। এবার ১০ মিনিট মথে নিন ছানা। অল্প অল্প করে ছানা হাতে নিয়ে মিষ্টির আকৃতি তৈরি করে একটি ছড়ানো প্লেটে রাখুন।

এবার সিরা তৈরির পালা। এজন্য প্যানে চিনি ও পানি একসঙ্গে জ্বাল করুন। ১০ মিনিট ফুটিয়ে মিষ্টিগুলো দিয়ে দিন সিরায়। প্যান ঢেকে ১৫ মিনিট রাখুন চুলায়।

এর মধ্যেই ফুলে উঠবে মিষ্টিগুলো। সিরা থেকে মিষ্টি তুলে নিন। চেপে চেপে ভেতরের বাড়তি পানি বের করে নেবেন।

এবার আরেকটি প্যানে ১ লিটার দুধ ঘন করে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। দুধে সর পড়লে প্যান থেকে আঁচড়ে দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন।

চিনি, এলাচ গুঁড়ো ও জাফরান দুধ দিয়ে মিশিয়ে নাড়ুন। ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। এরপর মিষ্টিগুলো ডুবিয়ে দিন দুধে।

ব্যাস তৈরি হয়ে গেল তুলতুলে রসমালাই। পরিবেশন করার আগে চাইলে কিছু পেস্তা ও কাজুবাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন রসমালাইয়ের উপরে।

  • সর্বশেষ - লাইফ স্টাইল