2024-04-19 09:28:01 am

মাত্র ১৫ মিনিট হেঁটেই পেতে পারেন এই উপকারগুলো!

www.focusbd24.com

মাত্র ১৫ মিনিট হেঁটেই পেতে পারেন এই উপকারগুলো!

০২ আগষ্ট ২০২১, ২১:৫০ মিঃ

মাত্র ১৫ মিনিট হেঁটেই পেতে পারেন এই উপকারগুলো!
ব্যস্ত জীবনে শরীরচর্চা করার সময় পাচ্ছেন না? কিন্তু সারাদিনে মাত্র ১৫ মিনিট সময় তো বের করতেই পারেন। ব্রিস্ক ওয়াক বা জোরে হাঁটলে ১৫ মিনিটেও উপকার পেতে পারেন। অনেকেই মনে করেন, ওই টুকু হেঁটে আর কী লাভ হবে? আর সেই কারণেই কোনও রকম শরীরচর্চাই তাদের করা হয় না। কিন্তু জেনে নিন, এই অল্প সময় হাঁটলেও আপনার কী কী উপকার হতে পারে।

১. ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, প্রতিদিন ১৫ মিনিট হাঁটলেও আয়ু ৩ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

২. দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটলে রক্তে শর্করা মাত্রা কম হতে পারে। এমনকি, যারা প্রত্যেকদিন ৪৫ মিনিট করে সকালে হাঁটছেন, তারা যদি একটানা অতক্ষণ না হেঁটে প্রত্যেকটা মিলের পর ১৫ মিনিট করে হাঁটতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

৩. প্রাপ্তবয়স্কদের প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা উচিত। কিন্তু অনেকেই সেই লক্ষ্য পূরণ করতে পারেন না। ওজন ঝরানোর জন্য শুধু ১৫ মিনিট হাঁটলে চলবে না। তবে যে ক্যালোরিগুলো এমনি ঝরবে না, সেগুলো ঝরানোর জন্য ১৫ মিনিটও যথেষ্ট। তবে এইটুকু শরীরচর্চায় যদি ওজন কমাতে হতে হয়, তাহলে হাঁটার পাশাপাশি লো-ক্যালোরি ডায়েটও করতে হবে।

৪. হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিসের মতো কিছু দীর্ঘকালীন রোগের আশঙ্কা কমে হাঁটায়। তাই যত কম সময়ের জন্যই হোক না কেন, সুযোগ পেলেই হেঁটে নিন।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :