ময়মনসিংহ, , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

ইরাক থেকে সেনা ঘাঁটি গুটিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

ইরাক থেকে সেনা ঘাঁটি গুটিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র
ছবি- বিবিসি।

সিরিয়া সীমান্তবর্তী ইরাকের আল কায়েম সেনা ঘাঁটিসহ আরো দুটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি গুটিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আটটি সেনা ঘাঁটির মধ্যে তিনটি ঘাঁটি গুটিয়ে ইরাকের সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইরানের সমর্থিত কাতাইব হিজবুল্লাহ গোষ্ঠীর বেশ কয়েকটি রকেট হামলার ঘটনার পরই ইরাক থেকে এসব সেনা ঘাঁটি গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিলো মার্কিন সরকার।

জানা গেছে, এই সপ্তাহে আল কায়েম সেনা ঘাঁটিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ইরাকি সেনাবাহিনীর কাছে ঘাঁটিটি হস্তান্তর করবে যুক্তরাষ্ট্র। ২০১৪ সালে ইরাকের আল কায়েম এলাকাটি দখল করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। এরপর থেকেই সেখানে মার্কিন বাহিনী এবং ইরাকি সেনাবাহিনী যৌথ অভিযান শুরু করে। ২০১৭ সালে আল কায়েম এলাকা দখল করে ইরাকি সেনাবাহিনী।

গত বছরের ২৭ ডিসেম্বর বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলার ঘটনায় এক ইরাকি সেনা এবং একজন মার্কিন ঠিকাদার নিহত হন। হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। নিহত হয় গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এর কয়েক পর বাগদাদে বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।এরপর মার্কিন সেনা ঘাঁটিতে আরো বেশ কয়েকটি রকেট হামলা চালানো হয়েছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক