, ১০ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

গরুর মাংসের নাগেটস তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

গরুর মাংসের নাগেটস তৈরির রেসিপি

নাগেটস খেতে কে না পছন্দ করেন! বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নে এখন নাগেটস রাখেন অনেকেই। মাংস দিয়ে তৈরি এই খাবার শিশুরাও খেতে বেশ পছন্দ করে। বাইরে থেকে কিনে আনা নাগেটস সব সময় স্বাস্থ্যকর নাও হতে পারে। এর বদলে ঘরেই তৈরি করে নিতে পারেন। খেতে তো সুস্বাদু হবেই, সেইসঙ্গে অস্বাস্থ্যকর হওয়ার ভয়ও থাকবে না। চলুন জেনে নেওয়া যাক বিফ নাগেটস তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

গরুর মাংসের কিমা- ২ কাপ

পেঁয়াজ কিমা- ১ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার- আধা কাপ

আদা কুচি- ১ চা চামচ

সয়াসস- ১ টেবিল চামচ

সাদা গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ

লালমরিচ গুঁড়া- ১ চা চামচ

লবণ- স্বাদমতো

ময়দা- ৩ টেবিল চামচ

বেকিং পাউডার- ১ চা চামচ

টমেটো সস- ২ টেবিল চামচ

ডিম- ৫টি

সয়াবিন তেল- ২ টেবিল চামচ

লেবুর রস- ১ টেবিল চামচ

ব্রেডক্রাম- ১ কাপ

তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পরিষ্কার পাত্রে মাংসের কিমা, পেঁয়াজ, আদা, গোলমরিচ, সয়াসস, লবণ, ৩টি ডিম, লেবুর রস, টমেটো সস, লালমরিচ ও গোলমরিচ গুঁড়া, ২ টেবিল চামচ তেল, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর স্টিলের অথবা অ্যালুমিনিয়াম ডিশে তেল মাখিয়ে নিন। এবার তাতে মাখানো মাংস ১ ইঞ্চি পরিমাণ পুরু রেখে হাত দিয়ে চেপে চেপে দিন।

এবার ফুটন্ত পানির হাঁড়ির ওপরে ডিশ রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এভাবে ২৫-৩০ মিনিট স্টিমে রাখতে হবে। মাংস জমে কাটার মতো শক্ত হলে চুলা থেকে নামিয়ে নিন। এরপর পছন্দমতো ডিজাইন করে কাটতে হবে। দুটি ডিম ফেটিয়ে ময়দা মিশিয়ে নিয়ে নিন। এবার নাগেটস ডিমের গোলায় ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন। কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এরপর ফ্রিজ থেকে বের করে ডুবোতেলে সোনালি রং করে ভেজে নিন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল