, ২ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

শিশুদের যৌন হেনস্তা রুখতে অ্যাপলের নতুন ফিচার

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

শিশুদের যৌন হেনস্তা রুখতে অ্যাপলের নতুন ফিচার

এবার শিশুদের নিরাপত্তার জন্য আরও কার্যকর পদক্ষেপ নিচ্ছে অ্যাপল। তাদের নিরাপত্তার জন্য তিনটি বিষয়ের উপর বিশেষ করে জোর দেয়া হয়েছে।

অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন সুবিধা আইফোন, আইপ্যাড এবং ম্যাকে কার্যকর হবে। চাইল্ড সেক্সচুয়াল অ্যাবইউজ ম্যাটেরিয়াল ঠেকাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। বিশেষ এই ফিচারে শিশুদের বাবা-মায়েরা আরও বেশি করে বুঝতে পারবেন তাদের সন্তানরা অনলাইনে কখন কী করছে।

জানা গেছে, প্রথম যে ফিচারটি আনা হয়েছে সেটি ইমেজের ক্ষেত্রে। ইমেজের ক্ষেত্রে কোনো আপত্তিকর ছবি রিসিভ করলে বা তা পাঠালে সঙ্গে সঙ্গে ডিটেক্ট করতে পারবে মোবাইল ডিভাইসটি এবং একটি পপ আপ শো করবে। এর সঙ্গে এই ধরনের ছবি রিসিভ করার ক্ষেত্রে অ্যাপল ডিভাইসটি বুঝে গিয়ে তা ব্লার করে দেবে।

এরপরেও যদি কেউ সেই ছবি দেখতে চায় তাহলে সে দেখতেই পারে, কিন্তু তার বাবা ও মায়ের কাছেও একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।

ঠিক একইভাবে কোনো আপত্তিকর ছবি পাঠাতে চাইলে একটি পপ আপ খুলে যাবে এবং সতর্ক করা হবে। তারপরেও সে ছবি পাঠাতে চাইলে সেই নোটিফিকেশনও পৌঁছে যাবে তার বাবা মায়ের কাছে।

অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, অন ডিভাইস মেশিন লার্নিং প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই কাজ করা হবে। তবে অ্যাপল পাঠানো বা গ্রহণ করা কোনো ছবি বা তথ্য দেখতে পারবে না।

পাশাপাশি সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, পাঠানো বা গ্রহণ করা সব ছবি ডিভাইসের আই ক্লাউড স্টোরেজে রাখা থাকবে। পুরো বিষয়টি মেশিন লার্নিয়ের ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে।

পাশাপাশি সিরি (Siri) এবং সার্চ অপশনের ক্ষেত্রেও একটি ফিচার আনা হয়েছে। কোনো অ্যাপল ব্যবহারকারী যদি জানতে চান সিএসএএম (CSAM) সম্পর্কিত বিষয় কোথায় রিপোর্ট করা হবে তাহলে অ্যাপলের পক্ষ থেকে তা জানিয়ে দেয়া হবে। এবং সিরিও তা জানিয়ে দেবে।

পাশাপাশি ফোন ব্যবহারকারীরা কী চাইছেন তার উপর নির্ভর করে নিজেকে আপডেট করতে থাকবে সিরি এবং সার্চ। চলতি বছরের বছরের শেষের দিকে এই প্রযুক্তিগুলো বাজারে নিয়ে আসা হবে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে ।

  • সর্বশেষ - অন্যান্য