, ২ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

শিশুকে বাঁচাতে অলিম্পিক পদক বেচে দিলেন পোলিশ অ্যাথলেট

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

শিশুকে বাঁচাতে অলিম্পিক পদক বেচে দিলেন পোলিশ অ্যাথলেট

অলিম্পিক পদক। একজন অ্যাথলেটের আজন্ম স্বপ্নই বটে। মারিয়া আন্দ্রেইজিক সে স্বপ্নকে ছুঁয়ে দেখেছিলেন, অলিম্পিকের পোডিয়ামে দাঁড়িয়ে কামড় বসিয়েছিলেন পদকে। সেই পদককেই কিনা এবার তিনি বেচেই দিলেন মানবতার সেবায়, গড়লেন অনন্য এক দৃষ্টান্ত!

সদ্যসমাপ্ত অলিম্পিকে মারিয়া অংশ নিয়েছিলেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে। সেখানে বর্শা নিক্ষেপ ইভেন্টে জিতেছিলেন রূপার পদক। সেই পদক জিতে দেশে ফিরে পেয়েছিলেন বীরের সম্মান।

তবে এরপরই তিনি জানতে পারেন, মিলোসজেক মালিসা নামের ৮ মাসের এক ছেলে শিশু আক্রান্ত হৃদযন্ত্রের বড় এক সমস্যায়। এই রোগ সারাতে সেই ছেলের পরিবারকে গুণতে হতো বিশাল অর্থ, কিন্তু সেটি তার পরিবারের পক্ষে সম্ভব নয় মোটেও।

বিষয়টি জানতে পেরে আবেগাপ্লুত হয়ে পড়েন পোলিশ এই অ্যাথলেট। আর কিছু না ভেবে নিজের জীবনের শ্রেষ্ঠ অর্জনকে নিলামে তোলার সিদ্ধান্ত নিয়ে নেন তিনি। সেখানে সেই পদকটি নিয়ে নেয় জাবকা নামক পোলিশ একটি সুপারমার্কেট। ইউরোপীয় সংবাদ মাধ্যম জানায়, পদকটি শেষমেশ বিক্রি হয়েছে ১ লাখ ২৫ হাজার মার্কিন ডলারে। 

শিশু মালিসার চিকিৎসা ব্যয়ও উঠে গেছে তাতে। তার হৃদযন্ত্রের অস্ত্রোপচারের জন্য ব্যয় ধরা হয়েছিল এই পরিমাণ অর্থই। সে অর্থ তিনি ইতোমধ্যেই তুলে দিয়েছেন তার পরিবারের হাতে তুলে দিয়েছেন। এর ফলে শিশুটির অস্ত্রোপচারের পথে আর বাধা রইল না। 

মারিয়া তার ব্যক্তিগত ফেসবুক পাতায় নিশ্চিত করেছেন বিষয়টি। বলেছেন, ‘নিলাম থেকে পাওয়া টাকা ছেলেটার পরিবারকে দিয়ে দিয়েছি। দুয়েক দিনের ভেতর সেটা জমা করা হবে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে জমা দেওয়া হবে। এর ফলে ছেলেটার চিকিৎসায় আর কোনো বাধা রইল না।’

  • সর্বশেষ - খেলাধুলা