, ১০ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

আফগানিস্তান থেকে পাকিস্তান ঢোকার চেষ্টা, পদদলিত হয়ে নিহত ৪

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

আফগানিস্তান থেকে পাকিস্তান ঢোকার চেষ্টা, পদদলিত হয়ে নিহত ৪

মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর তিনদিন পার হয়েছে। কাবুল বিমানবন্দরও এখন বন্ধ, রয়েছে তালেবানের দখলে। তাই দেশ ছাড়তে ভরসা কেবল স্থল সীমান্ত। আর তাই প্রতিবেশী দেশ পাকিস্তানের সীমান্তে ঢল নেমেছে দেশ ছাড়তে ইচ্ছুক আফগান নাগরিকদের। তীব্র ভিড় আর হুড়োহুড়িতে পদদলিত হয়ে নিহত হয়েছেন চার জন।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিকেলে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের আফগান সীমান্তবর্তী চমন বর্ডার ক্রসিংয়ে এই ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। আফগান সংবাদমাধ্যম তোলো নিউজের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও রিপাবলিক ওয়ার্ল্ড।

সংবাদমাধ্যমগুলো বলছে, মার্কিন সেনা প্রত্যাহারের পর কাবুল বিমানবন্দর বন্ধ হতে না হতেই সীমান্তে ভিড় বাড়তে শুরু করেছে আতঙ্কিত আফগান শরণার্থীদের। কিন্তু নিরাপত্তাজনিত কারণে আগেই চমন সীমান্ত দিয়ে যাতায়াত বন্ধ ঘোষণা করেছে পাকিস্তান।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার সীমান্ত পেরোতে মরিয়া কয়েক হাজার আফগান শরণার্থী জোর করে কান্দাহারের স্পিন বোল্দাক শহর থেকে চমন বর্ডার ক্রসিং পার হওয়ার চেষ্টা করেন। সে সময় বিশৃঙ্খলা ও হুড়োহুড়িতে পদপিষ্ট হন অনেকে।

তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার চমন বর্ডার ক্রসিংয়ে বিশৃঙ্খলা ও হুড়োহুড়িতে কমপক্ষে এক আফগান শরণার্থী নিহত হয়েছেন।

অবশ্য টুইটারে এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করেছেন আফগান সংবাদমাধ্যম তোলো নিউজের সাবেক একজন উপস্থাপক মুসলিম শিরজাদ। সেখানে দেওয়া বর্তায় বৃহস্পতিবার পদপিষ্ট হয়ে নিহত আফগানের সংখ্যা চার বলে জানানো হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, কয়েকশো আফগান শরণার্থী বিশৃঙ্খলভাবে জোর করে সীমান্ত পার চেষ্টা করছেন।

এদিকে পাক সীমানের চমন বর্ডার ক্রসিংয়ের পাশাপাশি পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশের তোরখাম সীমান্তেও ভিড় করতে শুরু করেছেন আফগান শরণার্থীরা। কার্যত একই অবস্থা ইরান সীমান্তে ইসলাম কালা ও তুর্কিমেনিস্তান সীমান্ত-ঘেঁষা তোরঘুন্ডি এলাকায়ও। কাবুল বিমানবন্দর বন্ধ থাকায় সীমান্ত পেরিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিতে চাইছেন আতঙ্কিত আফগানরা।

  • সর্বশেষ - আলোচিত খবর