2024-04-26 08:32:39 am

‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’র প্রকাশনা উৎসব

www.focusbd24.com

‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’র প্রকাশনা উৎসব

০৮ সেপ্টেম্বার ২০২১, ২৩:২১ মিঃ

‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’র প্রকাশনা উৎসব

মুহাম্মদ ফরিদ হাসানের ‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’ গবেষণাগ্রন্থের প্রকাশনা উৎসব সম্পন্ন হয়েছে। চাঁদপুর পৌরসভার সম্মেলন কক্ষে ৪ সেপ্টেম্বর বিকেলে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সভাপতিত্ব করেন পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউসুফ গাজী, ডা. জে আর ওয়াদুদ টিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, পৌরসচিব আবুল কালাম ভূঁইয়া প্রমুখ।

বইটির লেখক মুহাম্মদ ফরিদ হাসান জানান, রবীন্দ্রনাথ হাজার বছরের অন্যতম শ্রেষ্ঠ বাঙালি। তাঁর জীবন ও কর্মের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছেন চাঁদপুরের মানুষ। তিনি মাত্র একবার চাঁদপুরে এলেও তাঁর স্নেহে-সান্নিধ্যে-কর্মে এ ভূমির মানুষ দীর্ঘ সময় যুক্ত ছিলেন। এ বইয়ে রবীন্দ্রনাথের সান্নিধ্যপ্রাপ্ত চাঁদপুরের মানুষদের কথা, স্মৃতিভাষ্য ও পত্রালাপ তুলে ধরা হয়েছে।

একইসঙ্গে কবির চাঁদপুরে আগমন, চাঁদপুরে আসার পথে কবির লেখা গান, ৭৩তম জন্মোৎসবে চাঁদপুরে প্রেরিত কবিতা, বিবৃতি ও উল্লেখযোগ্য ঘটনা বর্ণিত হয়েছে। যুক্ত করা হয়েছে চাঁদপুর-সংশ্লিষ্ট দুর্লভ কয়েকটি ছবি।

‘রবীন্দ্রনাথ ও চাঁদপুরের মানুষেরা’ বইটি প্রকাশ করেছে চাঁদপুর পৌরসভা। ১২৫ বছরের ইতিহাসে চাঁদপুর পৌরসভা থেকে এই প্রথম একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হলো। বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য ২৫০ টাকা। পাওয়া যাবে রকমারি ডটকমে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :