, ১০ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

‘নগদ’-এর ব্যাংক অ্যাকাউন্ট খোলা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

‘নগদ’-এর ব্যাংক অ্যাকাউন্ট খোলা নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খোলার বিষয়টি জড়িয়ে অপপ্রচারে বিস্ময় প্রকাশ করেছেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এক ভিডিও বার্তায় তিনি বলেন, নগদ সব সময় ডাক বিভাগের অনুমোদন নিয়েই নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলে। আমি মনে করি, এটি একটি চলমান প্রক্রিয়া। এই চিঠির কারণে কারও বিভ্রান্ত হওয়ার কোনো অবকাশ নেই।

মো. সিরাজ উদ্দিন বলেন, ‘নগদ’ ডাক বিভাগেরই সেবা, এটি নিয়ে অযাচিত বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই। তাদের ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট নিয়ে অনেক গণমাধ্যম নানাভাবে প্রতিবেদন করছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ‘নগদ’কে নতুন ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে ডাক বিভাগের অনুমোদন নিতে বলা হয়েছে।

তারা তো সবসময়ই ডাক বিভাগের অনুমোদন নিয়েই নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলে, দৃঢ়তার সঙ্গে বলেন তিনি।

সম্প্রতি ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া নগদ লিমিটেডের ডিজিটাল লেনদেনের জন্য ‘ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট’ না খোলার কথা বলে ব্যাংকগুলোকে একটি চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক। সেটি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে নানা রকম প্রতিবেদন হয়। সে প্রেক্ষাপটেই কথাগুলো বলেন ডাক বিভাগের মহাপরিচালক।

ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট কী?
মোবাইল ফোনের মাধ্যমে লেনদেন নিশ্চিত করতে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন যে পরিমাণ ডিজিটাল লেনদেন হয়, তার সমপরিমাণ নগদ অর্থ ব্যাংক হিসাবে জমা রাখতে হয়। গ্রাহকের আর্থিক নিরাপত্তার জন্য এ অর্থ রাখতে হয়। বিশেষায়িত এই ব্যাংক হিসেবকেই ‘ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট’ বলা হয়।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য