, ১০ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

গরম ভাতে ইলিশের লেজ ভর্তা

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

গরম ভাতে ইলিশের লেজ ভর্তা

ছুটির দিনে সবাই কমবেশি বিশেষ কিছু রেসিপি রান্না করে খান। তবে যে খাবারই রান্না করুন না কেন বাঙালির পাতে ভাতের সঙ্গে ভর্তা না থাকলে কি চলে!

ভর্তা খেতে সবাই পছন্দ করেন। কারও পছন্দ আলু ভর্তা কারও আবার বেগুন। আবার অনেকে মাছ ভর্তা খেতেও পছন্দ করেন।

বিশেষ করে ইলিশ মছের ভর্তা গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। মাওয়া ঘাটে গিয়ে অনেকেই নিশ্চয়ই ইলিশ মাছের লেজ ভর্তা খেয়েছেন!

এর স্বাদ নিশ্চয়ই আপনার মুখে লেগে আছে এখনও! চাইলে ঘরেও এটি তৈরি করে নিতে পারবেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছের লেজসহ টুকরো ৩-৫টি
২. হলুদ গুঁড়া আধা চা চামচ
৩. মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. লবণ স্বাদমতো
৫. সরিষার তেল পরিমাণমতো
৬. শুকনো মরিচ টালা ১০টি
৭. পেঁয়াজ কুচি আধা কাপ
৮. লেবুর রস ১ চা চামচ
৯. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

rice1

পদ্ধতি

ইলিশ মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর সামান্য হলুদ, মরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে নিন। এবার প্যানে পরিমাণমতো সরিষার তেল গরম করে ইলিশ মাছের টুকরোগুলো ভেজে নিন।

এমনভাবে মাছের‌ লেজগুলো ভাজতে হবে যাতে উপরে বেশি শক্ত হয়ে না যায় আর মাছও যাতে ভালো‌ভাবে সেদ্ধ হয়। এরপর মাছ ভাজা ঠান্ডা করে নিন।

খুব সাবধানে ধৈর্য্য ধরে মাছের কাঁটা বেছে নিন। একই তেলে শুকনো মরিচ‌ মচমচে করে ভেজে নিন। এরপর মরিচ ঠান্ডা করে এর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গুঁড়ো করে নিন।

এবার এর সঙ্গে পেঁয়াজ কুচি ও লেবুর রস মিশিয়ে মেখে নিবো শুকনো মরিচ। তৈরি হয়ে গেল মরিচ ভর্তা। এবার এই ভর্তার সঙ্গে কাঁটা বেছে রাখা ইলিশ মাছ মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

এর সঙ্গে স্বাদমতো সরিষার তেল ও ধনেপাতা কুচি মিশিয়ে সব একসঙ্গে মাখিয়ে নিন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশের লেজ ভর্তা।

  • সর্বশেষ - লাইফ স্টাইল