ময়মনসিংহ, , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধুর বাড়ির আদলে বাড়ি

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

বঙ্গবন্ধুর বাড়ির আদলে বাড়ি
ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির আদলে রংপুর সার্কিট হাউজে একটি বাড়ি নির্মাণ করা হয়েছে

বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির আদলে রংপুর সার্কিট হাউজে একটি বাড়ি নির্মাণ করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে গণপূর্ত বিভাগের অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘরের আদলে বাড়িটি নির্মাণ করা হয়।

এদিকে, রংপুরের মানুষের কাছে বঙ্গবন্ধুর জীবন-কর্ম ও বিশেষ মুহূর্তগুলো তুলে ধরার লক্ষ্যে ১৪ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্যোগ নেয় রংপুর জেলা প্রশাসন।

দেখা গেছে, বাড়িটির সামনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের বড়ো বড়ো ফেস্টুন। শোভাবর্ধনকারী গাছে সাজানো বাড়িটির উঠান। পুরো বাড়ির দেওয়াল জুড়ে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ছবি। দেওয়ালগুলোতে বঙ্গবন্ধুর হাতের লেখা চিঠি সাঁটানো। সেলফে থরে থরে সাজানো বঙ্গবন্ধুর জীবনের ওপর রচিত বিভিন্ন লেখকের বই। বঙ্গবন্ধুর কোর্ট, চশমা ও সিগারেট খাওয়া পাইপ সাজানো রয়েছে একটি সেলফে। বাড়ির ভেতরে সাউন্ড বক্সে চলছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

বৃহস্পতিবার বিকালে নগরীর মুলাটোল থেকে আসা দর্শনার্থী জেসমিন বেগম (৪০) বলেন, এখানে এসে বঙ্গবন্ধুর ধানমন্ডির সেই স্মৃতিবিজড়িত বাড়ি কেমন তা দেখতে পাচ্ছি। এখানে বঙ্গবন্ধুর ব্যবহূত জিনিষপত্রও সংরক্ষণ করা হয়েছে।

নগরীর গনেশপুর এলাকার টুম্পা (২০) বলেন, ছবি প্রদর্শনীটি বঙ্গবন্ধু জীবন সম্পর্কে জানার একটি অন্যতম মাধ্যম বলে আমার মনে হচ্ছে। রংপুর সরকারি বালিকা বিদ্যালয়ের সদ্য বিদায়ী শিক্ষার্থী টিসা বলেন, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর দেখতে না পারলেও রংপুর সার্কিট হাউজে তা দেখলাম।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আরফিন কবির বলেন, পুরো ১০ দিন ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের আদলে এই ঘরটি সজ্জিত করা হয়েছে। শিশু ও কিশোরসহ বিভিন্ন বয়সি মানুষ এসে বঙ্গবন্ধুর ছবিগুলো দেখতে পারবে। জেলা প্রশাসক আসিব আহসান বলেন, যারা ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর দেখতে যেতে পারেনি তারা, এ প্রদর্শনীতে এসে জাদুঘর কেমন, তাতে কী কী রয়েছে তা দেখতে পারছেন। মূলত বঙ্গবন্ধুর জীবন-আদর্শকে রংপুরবাসীর মধ্যে ছড়িয়ে দিতে আমাদের এ ব্যতিক্রমী আয়োজন।

  • সর্বশেষ - রাজনীতি