, ২ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

মাঠে হেলিকপ্টার নেমে বন্ধ খেলা, ঢাকার ক্রিকেটেও আছে এমন ঘটনা

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

মাঠে হেলিকপ্টার নেমে বন্ধ খেলা, ঢাকার ক্রিকেটেও আছে এমন ঘটনা

নানান প্রাকৃতিক কারণে প্রায়ই শুরুর পর বন্ধ করে দিতে হয় মাঠের খেলা। কিন্তু মাঠে হেলিকপ্টার নেমে যাওয়ায় খেলা বন্ধ রাখা নিশ্চয়ই খুব একটা পাওয়া যাবে না।

তেমনই এক ঘটনা দেখা গেলো কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডিভিশন-২’র উদ্বোধনী দিনের খেলায়। ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল গ্লুস্টারশায়ার ও ডারহাম কাউন্টি। কিন্তু ম্যাচের মাত্র ৫ বল হওয়ার পর মাঠে নামে হেলিকপ্টার, বন্ধ হয়ে যায় খেলা।

হঠাৎ করে মাঠের মধ্যে হেলিকপ্টার দেখে হকচকিয়ে যান ক্রিকেটার-আম্পায়াররা। তারা সঙ্গে সঙ্গে আশ্রয় নেন প্লেয়ার্স ডাগআউটে। তবে ২০ মিনিটের মধ্যেই পুনরায় আকাশে উড়ে চলে যায় সেই হেলিকপ্টার, শুরু হয় মাঠের খেলা।

ডারহামের বোলার ক্রিস রাসওর্থ এই ঘটনার ভিডিও আপলোড করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখছেন, ‘এটাই প্রথম! হেলিকপ্টারের কারণে খেলা বন্ধ।’

পরে খোঁজ নিয়ে জানা গেছে, হেলিকপ্টারটি ছিলো মূলত সাউথ ওয়েস্টার্ন অ্যাম্বুলেস সার্ভিসের একটি এয়ার অ্যাম্বুলেন্স। এটি নির্ধারিত ল্যান্ডিং প্যাডে জায়গা না পেয়ে মাঠের মধ্যেই জরুরি অবতরণ করাতে বাধ্য হয়।

এ ঘটনায় মাঠের খেলায় অনাকাঙ্ক্ষিত বিরতি আসায় দুঃখ প্রকাশ করেছে এয়ার অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষ। তবে জরুরি পরিস্থিতি দেখা দেয়ায় তাদের সামনে আর কোনো পথ খোলা ছিলো না। সেই হেলিকপ্টারে একজন বিশেষজ্ঞ চিকিৎসক ও দুজন বিশেষজ্ঞ প্যারামেডিকস ছিলেন।

উল্লেখ্য, ডারহামের খেলোয়াড় রাসওর্থ হয়তো মজা করেই লিখেছেন যে হেলিকপ্টারের কারণে খেলা বন্ধ হওয়ার এটিই প্রথম। তবে আসলে তা নয়। ঢাকার ক্লাব ক্রিকেটেও আছে এমন ঘটনা। যা নিয়ে সদ্যপ্রয়াত আম্পায়ার নাদির শাহর প্রতিক্রিয়া ঢাকার ক্রিকেটের অন্যতম মজার ঘটনার একটি।

তৎকালীন ধানমণ্ডি ক্রিকেট স্টেডিয়ামে (বর্তমান আবাহনী মাঠ) চলছিলো ঢাকা প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। আকাশের অবস্থা খুব একটা ভালো ছিলো না। তখন হুট করেই একটি হেলিকপ্টার নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যায় মাঠে। ফলে সেই ম্যাচটি পণ্ড হয়ে যায়।

এমন ঘটনার পর খেলা বন্ধ হয়ে যাওয়ায় ক্রিকেট অন্তঃপ্রাণ আম্পায়ার নাদির শাহ রেগে আগুন! কোথায় তিনি দুর্ঘটনায় পড়া হেলিকপ্টার পাইলটকে সান্ত্বনা দেবেন! উল্টো তার কাছে গিয়ে আক্রমণাত্মক স্বরে প্রশ্ন করে বসেন, ‘মিস্টার পাইলট, তুমি নির্বোধ নাকি? তুমি জানো না, এখানে একটি লিস্ট এ ম্যাচ চলছিলো?’

  • সর্বশেষ - খেলাধুলা