, ১০ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

গোলাপজাম তৈরির সহজ রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

গোলাপজাম তৈরির সহজ রেসিপি

সুস্বাদু মিষ্টি হিসেবে গোলাপজামের সুপরিচিতি আছে। বাড়িতে অতিথি এলে দেখবেন বেশিরভাগ ক্ষেত্রেই গোলাপজামের প্যাকেট হাতে নিয়ে এসেছেন। রসগোল্লার পরে এই মিষ্টির জনপ্রিয়তা বেশি সম্ভবত। সুস্বাদু এই মিষ্টি বাড়িতেও তৈরি করে খাওয়া সম্ভব। এর রেসিপিও বেশ সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

দুধ- ১ লিটার 

চিনি- ১ কাপ 

ঘি- ১ কাপ

তেল- ১ কাপ 

লেবুর রস- ১ টি
 
সুজি- ১ চা চামচ
 
ময়দা- ১ চা চামচ
 
খাবার সোডা- ১/৪ কাপ
 
জাফরান- ১/২ চা চামচ
 
এলাচ গুঁড়া- ১/২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

দুধ চুলায় বসিয়ে গরম করে নিন। দুধ ফুটে উঠলে এতে লেবুর রস দিয়ে দিন। দুধ কেটে ছানা হলে ছেঁকে ছানাগুলো আলাদা করে নিন। একটি বড় পাত্রে ছানার সঙ্গে এলাচ গুঁড়া, খাবার সোডা, ময়দা, সুজি ভালো করে মিশিয়ে নিন। ময়ান একটু নরম হয়ে এবং ক্রিমি হয়ে এলে তা থেকে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে।

সিরার জন্য চিনি,পানি ও জাফরান এক সঙ্গে জ্বাল দিন। পানি ফুটে সিরা প্রায় হয়ে এলে নামিয়ে নিন। চামচ দিয়ে সিরা তুলে দেখবেন, সিরা দিয়ে একটি তার তৈরি হলে বুঝবেন সিরা তৈরি।

এবার কড়াইতে ঘি ও তেল মিশিয়ে চুলায় দিন। গরম হয়ে এলে সেই তেলে ছানার তৈরি বলগুলো একটি একটি করে দিয়ে দিন। অল্প আঁচে মিষ্টিগুলো ভেজে নিন। যখন বাদামি হয়ে আসবে তখন তুলে নিয়ে সিরায় ভিজিয়ে দিন। মিনিট পনের পর তুলে নিন। পরিবেশনের সময় উপরে বাদাম কুচি বা কিসমিস ছড়িয়ে দিলে দেখতে ভালোলাগবে।

  • সর্বশেষ - লাইফ স্টাইল