2024-04-25 12:55:21 pm

পাচার হওয়া টাকা ফেরত আসবে না: টিআইবি

www.focusbd24.com

পাচার হওয়া টাকা ফেরত আসবে না: টিআইবি

১৯ জুন ২০২২, ১৯:২৬ মিঃ

পাচার হওয়া টাকা ফেরত আসবে না: টিআইবি

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার সুবিধা দিলেও পাচার হওয়া টাকা দেশে ফেরত আসবে না বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (১৯ জুন) রাজধানীর ব্র্যাক সেন্টারে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২২-২৩: পিছিয়ে পড়া মানুষের জন্য কী আছে?’ শীর্ষক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এসময় ড. ইফতেখারুজ্জামান বলেন, আগামী অর্থবছরের জন্য ঘোষিত বাজেট হয়েছে ধনীবান্ধব। কারণ সংসদ সদস্যদের অর্ধেকের বেশি ব্যবসায়ী। এ বাজেটের মাধ্যমে অনৈতিকতা, দুর্নীতি ও অর্থপাচারকে বৈধতা দেওয়া হয়েছে।

ইফতেখারুজ্জমান বলেন, বাজেটে সংবিধানবিরোধী অবস্থানকে বৈধতা দেওয়া হয়েছে পাচারকারীদের সুরক্ষা দেওয়ার মাধ্যমে। ফলে বৈষম্য বাড়বে এবং আইনের শাসন নষ্ট হবে। এ সিদ্ধান্তের ফলে সরকার একদিকে দেশে যেমন সমালোচনার মুখে পড়ছে, তেমনি আন্তর্জাতিকভাবে চ্যালেঞ্জের মুখেও পড়বে। কারণ বাংলাদেশ অর্থপাচারবিরোধী আন্তর্জাতিক সংস্থা ‘এগমন্ড গ্রুপ’র সদস্য।

এছাড়া এর আগে সিঙ্গাপুর থেকে যেভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পাচারের টাকা ফেরত আনা হয়েছে সেই প্রক্রিয়া অনুসরণ করার পরামর্শ দেন ড. ইফতেখারুজ্জামান।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :