2024-04-22 02:56:10 am

ওজন কমাতে হঠাৎ কঠোর শরীরচর্চায় হতে পারে বিপদ!

www.focusbd24.com

ওজন কমাতে হঠাৎ কঠোর শরীরচর্চায় হতে পারে বিপদ!

০৩ আগষ্ট ২০২২, ১৫:১৬ মিঃ

ওজন কমাতে হঠাৎ কঠোর শরীরচর্চায় হতে পারে বিপদ!

ওজন কমাতে কতজনই না কতকিছু করেন। কেউ দিনের পর দিন না খেয়ে থাকেন তো কেউ আবার ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরান জিমে।

আসলে ওজন কমানোর ক্ষেত্রে সবার আগেই নজর দিতে হবে জীবনযাত্রার অভ্যাসের দিকে। সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও ঘুম সবই সময়মতো করার মাধ্যমে সহজেই ঝরাতে পারবেন ওজন।

তবে অনেকেই ভাবেন, দ্রুত ওজন কমাতে কঠোর অনুশীলনের বিকল্প নেই। আর এ কারণে তারা দৈনিক বেশ কয়েক ঘণ্টা কঠোর শরীরচর্চা করেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই অভ্যাস বিপদের কারণ হতে পারে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রকাশিত জার্নালের তথ্যমতে, শরীরচর্চা না করাও যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঠিক তেমনই অতিরিক্ত শরীরচর্চা করাও হতে পারে বিপজ্জনক।

জার্নালের তথ্যমতে, প্রত্যেকের শরীর অনুসারে কসরতের মাত্রাও হতে হবে ভিন্ন। শরীর বুঝে শরীরচর্চা না করার পরিণতি ভয়াবহ হতে পারে। কমপক্ষে ৩০০টি বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে, যারা নিয়মিত হাঁটাহাঁটি করেন তাদের হৃদরোগের ঝুঁকি ৫০ শতাংশ কম।

তবে যাদের হার্টের অসুখ আছে তাদের ক্ষেত্রে অতিরিক্ত শরীরচর্চা বিপজ্জনক হয়ে উঠতে পারে। যদি হঠাৎ করিই এমন রোগীরা শরীরচর্চা শুরু করেন তাহলে বিপদ আরও বাড়তে পারে।

অনেকেই হয়তো জানেন না যে তিনি হৃদরোগে ভুগছেন, তারা যদি হঠাৎ করেই অতিরিক্ত শরীরচর্চা করে বসেন তাহলে তার মৃত্যুঝুঁকিও থাকে। তাই সবারই উচিত প্রথমদিকে এক্সারসাইজ শুরু করলে হালকা ব্যায়াম করুন।

এরপর শরীর বুঝে আস্তে আস্তে ভারী এক্সারসাইজ করুন। যদি বুকে ব্যথা, হাঁপিয়ে ওঠার মতো সমস্যা শুরু হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: লাইভসায়েন্স/বিজনেস স্ট্যান্ডার্ড


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :