, ১৩ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

নভেম্বরে শুরু হচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

নভেম্বরে শুরু হচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন

আগামী ২৩ থেকে ২৪ নভেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন-২০২২। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) যৌথ উদ্যোগে ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। উইমেনস ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (উইকি) এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনারস অব বাংলাদেশ (এএফডিবি) অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে সামিট আয়োজনে সংযুক্ত থাকবে।

সোমবার (৩ অক্টোবর) বিডার কনফারেন্স রুমে ইন্টারন্যাশনাল উইমেন এন্টারপ্রেনারস সামিট অ্যান্ড বাংলাদেশ ডব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড সেরিমনি আয়োজনের আনুষ্ঠানিক ঘোষণা ও মিট দ্যা প্রেস অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  বিআইবিসি মানতাশা আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, বিআইবিসি’র সঙ্গে বিডা বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন অংশীদার হতে পারা আনন্দদায়ক। 

বিডা চেয়ারম্যান বলেন, সোনার বাংলা গড়তে হলে নারী শক্তিকে অবশ্যই যথাযথ মূল্যায়ন ও প্রতিটি সেক্টরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত। তিনি সারাবিশ্বে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং লিঙ্গ সমতাকরণের এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করেছেন। তার নিরলস পরিশ্রম এবং দূর দৃষ্টিসম্পন্ন চিন্তাধারা, সংবেদনশীলতা সবকিছুর মধ্য দিয়েই আজ বাংলাদেশের নারীরা দৃশ্যমানভাবে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছে। 
 
অনুষ্ঠানের শুরুতেই বিআইবিসি’র প্রেসিডেন্ট মানতাশা আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, ২০২১ সালে বিআইবিসির উদ্যোগে অত্যন্ত সফলভাবে এশিয়ান উইমেন এন্টাপ্রেনারস সামিট ২০২১ ও বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড ২০২১ অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছর আর বড় পরিসরে আমরা আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন এর উদ্যোগ গ্রহণ করেছি। আমরা বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৫০টি দেশকে টার্গেট করে সম্মেলন আয়োজন করতে চাইছি। আমারা আশা করি সম্মেলনে ৫০টি দেশ থেকে গণ্যমান্য ব্যক্তি, সুপরিচিত উদ্যোক্তা ও করপোরেট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন। 

তিনি বলেন, এ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করাসহ বাংলাদেশের নারী উদ্যোক্তাদের বিশ্ববাজারের সঙ্গে সংযোগ স্থাপন এবং দেশের নারী প্রধান ব্যবসা খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা সম্ভব হবে।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য