, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

কাবা শরিফে চীনা ভাষায় সেবা পাবেন ইবাদতকারীরা

  ইসলাম ডেস্ক

  প্রকাশ : 

কাবা শরিফে চীনা ভাষায় সেবা পাবেন ইবাদতকারীরা

সৌদি আরবের মসজিদুল হারামে চীনা ভাষায় ইসলামি শিক্ষার প্রচার শুরু হয়েছে। সৌদি সংবাদ মাধ্যম প্রেস এজেন্সি জানিয়েছে, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি অ্যাফেয়ার্সের অনুবাদ বিভাগের তত্ত্বাবধানে এই কার্যক্রম চলছে।

জেনারেল প্রেসিডেন্সি অ্যাফেয়ার্সের অনুবাদ বিভাগের পরিচালক সালেহ আল-রাশিদ বলেন, মসজিদুল হারামে অনারব ভাষাভাষীদের কাছে ইসলামের শিক্ষা পৌঁছে দিতে এখন চীনা ভাষাসহ মোট ১৪টি ভাষায় এই সেবা পাওয়া যাবে।

তিনি বলেন, এই প্রকল্পের উদ্দেশ্য হল, মসজিদুল হারামের এই ক্লাসগুলোতে অংশ নেওয়া অনারব ভাষাভাষীদের সহযোগীতা করা।

সালেহ আল-রাশিদ বলেন, এছাড়াও অন্যান্য ভাষাগুলো হলো, ইংরেজি, উর্দু, ফ্রেঞ্চ, হাউসা, তার্কিশ, মালাই, ইন্দোনেশিয়া, তামিল, হিন্দি, বাংলা, ফার্সি, রুশ ও বর্নিও। 

প্রতি মাসে সাত হাজারের বেশি মানুষ সরাসরি ক্লাসের সময় অনুবাদ শুনেন অথবা জেনারেল প্রেসিডেন্সির সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত  মাধ্যমে পরিষেবাগুলি ব্যবহার করেন।

এদিকে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক ড. তাওফিক বিন ফাওজান আল-রাবিয়ার পৃষ্ঠপোষকতায় বিদেশি মুসল্লিদের ওমরাহ কার্যক্রমকে আরো সমৃদ্ধ করতে ‘দ্য জার্নি অব অ্যা লাইফটাইম’ নামে শর্ট ডকুমেন্টারি চালু করা হয়। প্রকল্পটি আরবি, ইংরেজি, উর্দু, ফ্রেঞ্চ, বাংলা, ফার্সি, হাউসা, ইন্দোনেশিয়ান ও তার্কিশসহ মোট ৯ ভাষায় প্রদর্শিত হয়।

৮০০-এর বেশি মানুষ নিয়ে সাত সপ্তাহ ধরে ১৪টিরও বেশি স্থানে চিত্রায়িত হয়েছে এই শর্ট ডকুমেন্টরিটি।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সাধারণ বিভাগের পরিচালক তুর্কি আল-খালাফ জানিয়েছেন, হজ ও ওমরাহ চ্যানেলের মাধ্যমে ফিল্মটি সৌদি এয়ারলাইনসের বিমানে দেখানো হবে। এই ভিডিওর মাধ্যমে বিমানবন্দর, আল-হারামাইন এক্সপ্রেস ট্রেন স্টেশন, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদসহ বিভিন্ন স্থানে ওমরাহযাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা তুলে ধরা হয়।  

তিনি আরব নিউজকে বলেন, এতে ইবাদত পালনকারীদের ঘর থেকে বের হওয়ার সময় থেকে সমস্ত কাজ শেষ করে ফিরে ‍যাওয়া পর্যন্ত সবকিছু ধারণ করা হয়েছে।

এই ডকুমেন্টরি হজযাত্রীদের আরাফাতের দিন, ঈদুল আজহা, আইয়ামে তাশরিকের দিন, জামরাতে পাথর নিক্ষেপসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেবে।

সূত্র : আরব নিউজ

  • সর্বশেষ - অতিথি কলাম