, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

বডি ল্যাঙ্গুয়েজ বোঝার সহজ কৌশল

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

বডি ল্যাঙ্গুয়েজ বোঝার সহজ কৌশল

বডি ল্যাঙ্গুয়েজ একটি মজার ব্যাপার। যারা বেশি কথা বলতে পছন্দ করেন না তাদের বুঝতে পারা বেশ কঠিন। এখানেই বডি ল্যাঙ্গুয়েজ ভূমিকা রাখতে পারে। মানুষের শরীর অবচেতনে অনেক অভিব্যক্তি প্রকাশ করে ফেলে। মুখে না বললেও তখন অনেক কিছুই বুঝে ফেলা যায়। যদি কাউকে ভালোভাবে পর্যবেক্ষণ করা যায় তাহলে তার শারীরিক ভঙ্গি দেখে তার সম্পর্কে অনেক কিছু জানা সম্ভব। কিন্তু সেজন্য কিছু কৌশল জেনে নিতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক বডি ল্যাঙ্গুয়েজ বোঝার কৌশল-

চোখের কোণে ভাঁজ

কোনো ব্যক্তি হাসার সময় যখন তার চোখের কোণে ভাঁজ পরে, তার মানে সে মন খুলে হাসছে। এর অর্থ, সেই ব্যক্তির আপনার ওপরে আগ্রহ আছে। সে আপনার আশেপাশে থাকতে পছন্দ করছে। মন খুলে হাসতে পারা সুখী মানুষের অন্যতম বৈশিষ্ট্য।

হাত এবং পা ক্রস করে রাখা

যখন কোনো ব্যক্তি হাত এবং পা ক্রস করে রাখে, এতে মনে করা হয় সেই ব্যক্তি আপনার কথা বা আপনার উপস্থিতি পছন্দ করছেন না। যখন কোনো ব্যক্তি এভাবে থাকে, এর মানে তিনি আপনার সাথে নিজের কথা বলতে আগ্রহ প্রকাশ করছেন না। তিনি আপনার আলোচনায়ও অংশ নিতে চান না।

যখন কেউ আপনাকে অনুকরণ করে

যখন কোনো ব্যক্তি আপনার শারীরিক ভঙ্গি বা ক্রিয়াকলাপ অনুকরণ করে, এটি ভালো বিষয়। এর মানে সেই ব্যক্তি আসলেই আপনার সাথে কথা বলতে আগ্রহী। তিনি আপনাকে পছন্দ করেন এবং আপনাকে তার আদর্শ হিসেবে ধরে নেন।

ভ্রু কুঁচকানো

যখন কেউ এমন করে, এর অর্থ তিনি অস্বস্তিবোধ করছেন। তিনি চিন্তিত বা হতাশও হতে পারেন। মাঝে মাঝে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন এমনটাও বোঝাতে পারে। কথা বলার সময় যদি কোনো ব্যক্তি এমন করেন অর্থাৎ ভ্রু কুঁচকে রাখেন, এর মানে তিনি আপনাকে পুরোপুরি বিশ্বাস করছেন না।

হাত-পা নাড়াচাড়া করা

আপনি কথা বলার সময় যদি কেউ হাত পা নাড়াচাড়া করেন, এর মানে তিনি বিরক্তবোধ করছেন। যদি কোনো ব্যক্তি ধারাবাহিকভাবে এমন করতেই থাকেন এর মানে তিনি যথেষ্ট অস্বস্তিবোধ করছেন। আর যদি কেউ হাত-পা নাড়াচাড়া না করে শান্তভাবে থাকেন, এর মানে তিনি স্বস্তিতে আছেন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল