2024-03-02 10:33:00 am

যেখানে এসেছিলেন নৌকায়, সেখানে এখন মেট্রোরেল

www.focusbd24.com

যেখানে এসেছিলেন নৌকায়, সেখানে এখন মেট্রোরেল

০২ ফেব্রুয়ারী ২০২৩, ২২:০৭ মিঃ

যেখানে এসেছিলেন নৌকায়, সেখানে এখন মেট্রোরেল

২৮ বছর আগে যেখানে এসেছিলেন নৌকায় চেপে, দুই যুগের ব‌্যবধানে সেখানে মেট্রোরেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানটি নারায়ণগঞ্জের রূপগঞ্জ। ১৯৯৪ সালে যুবলীগ নেতা সিরাজ হত্যার প্রতিবাদ সভায় অংশগ্রহণের জন্য ঠিক একই স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌকা যোগে এসেছিলেন।

২৮ বছর পর সে স্থানেই পাতাল মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠান করলেন প্রধানমন্ত্রী।

যেখানে একসময় আসার একমাত্র উপায় ছিল নৌকা। সময়ের ব‌্যবধানে সেখানে আজ উন্নয়ন কর্মযজ্ঞ চলার অপেক্ষা। আওয়ামী লীগ সরকারের এই সময়ে নারায়ণগঞ্জের সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে। এখনো প্রায় ৪৬টি বড় প্রকল্প চলমান রয়েছে। সরকারের মেট্রোরেল প্রকল্পের চারটিই গিয়ে মিলবে নারায়ণগঞ্জে।

সেজন‌্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব‌্য রাখতে গিয়ে বলেন, নারায়ণগঞ্জে ৪৬টি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বিভিন্ন সড়ক আন্তর্জাতিক মানের করা হচ্ছে। নারায়ণগঞ্জ পূর্বাচলে স্মার্ট সিটি হচ্ছে। সব উন্নয়নেই নারায়ণগঞ্জ আছে।

দেশের প্রথম পাতালরেলের এমআরটি লাইন-১ বিমানবন্দর থেকে কুড়িল, বাড্ডা, রামপুরা হয়ে কমলাপুর পর্যন্ত পুরো অংশ নির্মিত হবে ভূগর্ভে। তবে পীতলগঞ্জ থেকে কমলাপুর-বিমানবন্দর মেট্রোরেল রুটের সঙ্গে যুক্ত অংশটি হবে এলিভেটেড। এটিই দেশের মেট্রোরেলের প্রথম পাতাল যাত্রা। এ পথে দৈনিক আট লাখ যাত্রী চলাচল করতে পারবে।

এ পাতাল রেল নির্মাণে ব্যয় হবে ৫২ হাজার কোটি টাকা। জাপানি ঋণ ৩৯ হাজার ৪৫০ কোটি টাকা। আর বাকি অর্থ সরকারি তহবিল থেকে মেটানো হবে। এই প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :