2024-04-27 02:33:20 am

তুরস্কে হাজারো মানুষের অংশগ্রহণে গায়েবি জানাজা অনুষ্ঠিত

www.focusbd24.com

তুরস্কে হাজারো মানুষের অংশগ্রহণে গায়েবি জানাজা অনুষ্ঠিত

১৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৩ মিঃ

তুরস্কে হাজারো মানুষের অংশগ্রহণে গায়েবি জানাজা অনুষ্ঠিত

গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এ পর্যন্ত ৪৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূকম্পন এবং এক ঘণ্টা পর একই রকম শক্তিশালী কম্পনের পর তুরস্কে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৪৪ জন। প্রতিবেশী যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ভূমিকম্পে এখন পর্যন্ত ৫ হাজার ৮০০ জনের বেশি মানুষ মারা গেছে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। তবে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর কতজন নিখোঁজ আছে তা এখনো নির্দিষ্ট করে জানাতে পারেনি দেশ দুটি।

এদিকে, তুরস্কের ভূমিকম্প কবলিত বেশ কয়েকটি এলাকায় অনুষ্ঠিত হয়েছে গায়েবি জানাজা। শুক্রবার জুমার নামাজের পর গায়েবি জানাজায় অংশ নেন দেশটির হাজারও মানুষ। জানা গেছে, ভূমিকম্পে নিহতদের আত্মার শান্তি কামনায় হেতে, আদিয়ামান, দিয়ারবাকির, আদানাসহ আরও কয়েকটি শহরে হয় এ বিশেষ প্রার্থনা।

ভূমিকম্পে বহু মসজিদ ক্ষতিগ্রস্ত হওয়ায় মসজিদের সামনের প্রাঙ্গনেই হয় জানাজার নামাজ।কাহরা-মানমারাস শহরে ঝুঁকিপূর্ণ একটি মসজিদ ভবনের সামনে জানাজায় অংশ নেন প্রায় হাজার খানেক মানুষ। উল্লেখ্য, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে এখনও নিখোঁজ বহু মানুষ। পূর্ণ ধর্মীয় রীতি মেনে সম্ভব হয়নি উদ্ধারকৃত হাজার হাজার মরদেহের দাফন। বেশিরভাগেরই ঠাঁই হয়েছে গণকবরে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :