, ১০ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় মৃত্যু ছাড়ালো ৪৬ হাজার

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় মৃত্যু ছাড়ালো ৪৬ হাজার

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়ায় মৃতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ৪০ হাজার ৬৪২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) দেশ দুটিতে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত এলাকার ধ্বংসস্তূপের নিচ থেকে হতাহতদের বের করে আনার জন্য উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।ভূমিকম্পে এখন পর্যন্ত দুই দেশের ৪ হাজারেরও বেশি ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্কের অন্তত ১০টি প্রদেশ।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে বলেছেন, প্রায় ২০০ স্থানে অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এখনও মানুষ ধ্বংসস্তূপের নিচে রয়েছে। তাদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা চলছে। অন্যান্য ধ্বংসাবশেষ অপসারণেও অভিযান শুরু হয়েছে। সময়মতো ত্রাণ না পাওয়ায় খাদ্য সংকট দেখা দিয়েছে ভূমিকম্প কবলিত এলাকায়। সেইসঙ্গে চলছে তীব্র শীত। ক্ষুধা ও শীতে ভুগছেন অনেকে।

প্রসঙ্গত, ১৯৯৯ সালে তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের মারমারায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে অন্তত ১৮ হাজার মানুষের মৃত্যু হয়। চলতি সপ্তাহে তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা শক্তিশালী জোড়া ভূমিকম্প, ১৯৯৯ সালের ভূমিকম্পের চেয়েও তিন গুণ বেশি শক্তিশালী ছিল।

  • সর্বশেষ - আন্তর্জাতিক