2024-04-20 11:19:26 am

চীনের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র কিনছে জাপান

www.focusbd24.com

চীনের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র কিনছে জাপান

২৭ ফেব্রুয়ারী ২০২৩, ২০:৩২ মিঃ

চীনের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র কিনছে জাপান

যুক্তরাষ্ট্রের কাছ থেকে টমাহক ক্ষেপণাস্ত্র কিনতে যাচ্ছে জাপান। দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সোমবার এ তথ্য জানিয়ে বলেন, চীনসহ অন্যান্য দেশের হুমকির বিষয়টি মাথায় রেখে দেশের প্রতিরক্ষাব্যবস্থাকে শক্তিশালী করার অংশ হিসেবে এই ক্ষেপণাস্ত্র কেনা হচ্ছে।

টমাহক মাঝারি পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র। ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য এই ক্ষেপণাস্ত্র সব ধরনের আবহাওয়ায় ব্যবহার করা যায়। যুক্তরাষ্ট্রের জেনারেল ডাইন্যামিক্স করপোরেশন ১৯৭০ সালে এটি প্রথম নির্মাণ করে। এটির নকশা করা হয়েছিল স্বল্প উচ্চতায় ব্যবহার উপযোগী মাঝারি থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হিসেবে।

নিম্নকক্ষের বাজেট কমিটিকে কিশিদা বলেন, আমাদের ৪০০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা আছে। চলতি মাসের শুরুর দিকে জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, আগামী অর্থবছরেই ক্ষেপণাস্ত্র কেনা বাবদ তার দেশে ১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দ  হয়েছে।

কিশিদার সরকার চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি এবং পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ উত্তর কোরিয়ার অপ্রত্যাশিত ক্ষেপণাস্ত্র পরীক্ষার মুখে নিজেদের প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে চাইছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর চীন ঘিরে নতুন আশঙ্কা তৈরি হয়েছে। চীন তার মূল খণ্ডের সঙ্গে তাইওয়ানকে যুক্ত করতে একই ধরনের হামলা চালাতে পারে বলে মনে করা হচ্ছে।

জাপান দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শান্তিবাদী সংবিধান প্রণয়ন করে। সেখানে সামরিক ক্ষমতাকে স্পষ্টতই প্রতিরক্ষামূলক পদক্ষেপের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। কিন্তু গত বছর জাপান তাদের নিরাপত্তা ও প্রতিরক্ষানীতি হালনাগাদ করে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :