2024-03-29 04:19:12 am

মেক্সিকোর কাছে মাদক সম্রাট এল চাপোর ছেলেকে চায় যুক্তরাষ্ট্র

www.focusbd24.com

মেক্সিকোর কাছে মাদক সম্রাট এল চাপোর ছেলেকে চায় যুক্তরাষ্ট্র

২৮ ফেব্রুয়ারী ২০২৩, ১৪:২০ মিঃ

মেক্সিকোর কাছে মাদক সম্রাট এল চাপোর ছেলেকে চায় যুক্তরাষ্ট্র

মেক্সিকোর মাদকসম্রাট হোয়াকিন গুজম্যানের ওরফে ‘এল চাপো’র ছেলেকে চেয়েছে যুক্তরাষ্ট্র। মেক্সিকো সরকারের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। কুখ্যাত মাদক ব্যবসায়ী অভিদিও গুজম্যান লোপেজকে জানুয়ারিতে গ্রেফতার করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তার বাবা এল চাপোকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করে মেক্সিকো।  

মেক্সিকোতে অবস্থিত মার্কিন দূতাবাস মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এল চাপোর ছেলে অভিদিওকে প্রত্যর্পণের আবেদন জানিয়েছে। তবে যে  কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন সংবাদমাধ্যম এএফপির কাছে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

নাম প্রকাশ না করার শর্তে অন্য দুইটি সূত্রও যুক্তরাষ্ট্রের আবেদনের তথ্য নিশ্চিত করেছে। এল চাপোর ছেলে অভিদিও গুজম্যানের বয়স ৩২ বছর। তাকে সিনালোয়া রাজ্যের রাজধানী কুলিয়াকানের পশ্চিমাঞ্চলে সিনালোয়ার মাদক স্বর্গরাজ্য থেকে সন্দেহভাজন মাদক কারবারিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক গোলাগুলির পর গ্রেফতার করা হয়।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে বাবা হোয়াকিন গুজম্যানকে (৬২) প্রত্যর্পণ করার পর তার ছেলেরা মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করতে থাকেন। ২০১৯ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের আদালত গুজম্যানকে ৩০ বছর যাবজ্জীবন কারাদণ্ড দেন। নিউইয়র্কের একটি আদালত তাকে মাদক, অর্থ পাচারসহ ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত করেন। ২০১৫ সালে তিনি একটি সুড়ঙ্গ দিয়ে মেক্সিকোর কারাগার থেকে পালিয়ে গিয়েছিলেন। পরে আবার গ্রেফতার হন। পরে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হয়। 

যুক্তরাষ্ট্রে শত শত টন কোকেন রপ্তানি এবং হেরোইন, মেথামফেটামিন এবং মারিজুয়ানা তৈরি ও বিতরণের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত হন গুজম্যান। তার নির্দেশে প্রতিপক্ষের শত শত মানুষকে হত্যা, অপহরণ ও নির্যাতন করা হতো বলে অভিযোগ রয়েছে। তার এসব খুন-খারাবির প্রধান সহযোগীদের মধ্যে একজন লেফটেন্যান্টও ছিলেন। ওই লেফটেন্যান্ট পরে গুজম্যানের বিরুদ্ধে সাক্ষ্য দেন। গুজম্যানের গড়ে তোলা সিনালোয়া মাদক কারবারিরা ছিলেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মাদক সরবরাহকারী।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :