2024-04-25 10:46:17 pm

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণার পর সৌদির প্রশংসায় যুক্তরাষ্ট্র

www.focusbd24.com

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণার পর সৌদির প্রশংসায় যুক্তরাষ্ট্র

২৮ ফেব্রুয়ারী ২০২৩, ১৪:২১ মিঃ

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণার পর সৌদির প্রশংসায় যুক্তরাষ্ট্র

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল আল সৌদ রবিবার কিয়েভ সফরে যান। ৩০ বছরে কোনো সৌদি পররাষ্ট্রমন্ত্রীর এটা ছিল প্রথম কিয়েভ সফর। এই সফরে সৌদি আরব ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এরমধ্যে ১০০ মিলিয়ন ডলার মানবিক সহায়তা এবং ৩০০ মিলিয়ন ডলার তেল সহায়তা।

ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তর সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে রবিবার একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে প্রেসিডেন্ট জেলেনস্কিকে আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সঙ্গে সাক্ষাৎ করতে দেখা যায়। জেলেনস্কি বলেন, তিনি প্রত্যাশা করছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাৎ দুই দেশের মধ্যে উপকারী সংলাপের উদ্দীপক হিসেবে কাজ করবে।

জেলেনস্কি আরও বলেন, ‘ইউক্রেনে শান্তি, সাবভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। এটা আমাদের জন্য এবং বিশ্ব সমাজের (ওয়ার্ল্ড সোসাইটি) জন্য খুবই গুরুত্বপূর্ণ।’ যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন সোমবার কিয়েভকে সৌদি আরবের সহযোগিতা প্যাকেজের জন্য ধন্যবাদ দিয়েছে।

সৌদি বিশ্লেষক আলি শিহাবি বলেছেন, প্রিন্স ফয়সালের কিয়েভ সফরের মধ্য দিয়ে এটা স্পষ্ট যে, রিয়াদ ইউক্রেন-রাশিয়া উভয়ের সঙ্গে সম্পর্ক রাখতে সক্ষম। ইউক্রেন যুদ্ধে সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নিয়েছে। গতবছর মুসলিম বিশ্বের নেতৃত্বস্থানীয় দেশটি ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধবন্দী বিনিময়ে মধ্যস্থতা করে। ওই মধ্যস্থতায় আমেরিকার দুইজন এবং যুক্তরাজ্যের পাঁচজন নাগরিককে মুক্তি দেয় রাশিয়া।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :