, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে আন্তঃনগর ট্রেনের টিকিটিং, টিকিট চেকিং ব্যবস্থায় পস (পয়েন্ট অব সেলস) মেশিনের প্রবর্তন এবং অনলাইনের মাধ্যমে কেনা টিকিট অনলাইনেই ফেরত দেওয়ার ব্যবস্থা আজ বুধবার থেকে শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। একইসঙ্গে রয়েছে ৭টি শর্ত।

এছাড়া বিদেশি কোনো নাগরিক ট্রেনে ভ্রমণ করতে চাইলে সেক্ষেত্রে দেখাতে হবে পাসপোর্ট। ট্রেনের টিকিট সংগ্রহ করতে হলে এনআইডি বা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। পরে সেটি নির্বাচন কমিশনের ডেটাবেজ থেকে যাচাই করা হবে। যাচাই সম্পন্ন হওয়ার পর যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে একজনের এনআইডি দিয়ে টিকিট সংগ্রহ করে অন্যজন ভ্রমণ করতে পারবেন না।

অনলাইনের মাধ্যমে যেভাবে করা যাবে নিবন্ধন :

শুরুতে বর্তমান Username ও Password দিয়ে ওয়েবসাইট বা রেল সেবা অ্যাপে (rail sheba app) লগইন করতে হবে। সেখানে এনআইডি (NID) নম্বর ও জন্ম তারিখ লিখে ভেরিফাই (verify) বাটনে ক্লিক করতে হবে। এনআইডি নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করালে যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার না হয়ে থাকে, তবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

নতুন নিবন্ধনকারীদের ক্ষেত্রে ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপে (rail sheba app) গিয়ে লগইন করতে হবে। এরপর সঠিক এনআইডি নম্বর ও জন্ম তারিখ ভেরিফাই করে অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

অফলাইন বা এসএমএসের মাধ্যমেও করা যাবে নিবন্ধন। এক্ষেত্রে মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে BR<space>NID নম্বর <space> জন্ম তারিখ (জন্ম তারিখের ফরম্যাট-জন্মের সাল/মাস/দিন) এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কি না, তা জানিয়ে দেওয়া হবে ফিরতি এসএমএসের মাধ্যমে।

  • সর্বশেষ - জাতীয়