, ৪ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

জার্মানির বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

জার্মানির বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস। রবিবার সকালে দূতাবাসেই জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসির নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত সকলকে নিয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতির পিতা ও জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে জাতীয় দিবসের আলোচনা কর্মসূচীতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, মহান নেতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহিদ জাতীয় চারনেতা, মুক্তিযুদ্ধের সকল শহিদ ও জীবিত বীর মুক্তিযোদ্ধা, সকল বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা মা-বোনের অপরিসীম ত্যাগ-তীতিক্ষার কথা উল্লেখ করে বিশেষ এই দিনে তাঁদের সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষ্যে প্রেরিত জাতীয় নেতৃবৃন্দের বাণীসমূহ পাঠ করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও স্বাধীনতার জন্য জাতির পিতার আদর্শিক, রাজনৈতিক ভূমিকা বিষয় আলোচিত হয়, যেখানে বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত মুক্তির সংগ্রামের ঐতিহাসিক প্রেক্ষাপট, অর্জিত স্বাধীনতা এবং বাংলাদেশের অসামান্য অর্জনের বিষয় আলোচিত হয়। রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি তার বক্তব্যের মাধ্যমে ১৯৪৭ সালের দেশ বিভাগ হতে শুরু করে বাঙালির মুক্তির সংগ্রামের প্রেক্ষাপট ও সেখানে জাতির পিতার রাজনৈতিক দূরদর্শিতার বিষয়ে আলোকপাত করেন।

তিনি আরও বলেন, স্বাধীনতার জন্য বাংলাদেশ যে মূল্য দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল ও অভূতপূর্ব। এই অর্জিত স্বাধীনতাকে আমাদের রক্ষা করতে হবে এবং স্বাধীনতার প্রকৃত মূল্য অনুধাবন করে সততার সাথে দেশ ও দেশের মানুষের জন্য একসাথে কাজ করে যেতে হবে। রাষ্ট্রদূত আরও উল্লেখ করেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তার কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতা ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

  • সর্বশেষ - আন্তর্জাতিক