, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

ইস্টার্ন ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ইস্টার্ন ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ (নগদ ও বোনাস) লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক লিমিটেড।

বুধবার (৫এপ্রিল) কোম্পানির পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্যমতে, ব্যাংকটির সর্বশেষ বছর ২০২২ সালে শেয়ার প্রতি আয়(ইপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ৭৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে। আর ১২ দশমিক ৫০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে কোম্পানিটি।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৪৭ পয়সা। সেই বছরও শেয়ার প্রতি ১২ দশমিক ৫০ পয়সা নগদ আর ১২ দশমিক ৫০ পয়সা বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা বাড়লেও লভ্যাংশ বাড়ায়নি কোম্পানি কর্তৃপক্ষ। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১০৭ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৫২৫টি।

ঘোষিত লভ্যাংশ এই শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৩১ মে। ওইদিন সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩মে।

বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৩ টাকা ৩৩ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৯ টাকা ৪৮ পয়সা।

১৯৯৩ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার আজ বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ৩১ টাকা ৮০ পয়সায়। বৃহস্পতিবার ব্যাংকটির শেয়ার লেনদেনে কোনো সীমা রেখা থাকবে না।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য