, ১৯ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

মেটাকে ১.৩ বিলিয়ন ডলার জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মেটাকে ১.৩ বিলিয়ন ডলার জরিমানা

ইউরোপীয় ইউনিয়নের ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের দায়ে ফেসবুকের স্বত্বাধিকারী মেটাকে রেকর্ড ১ দশমিক ২ বিলিয়ন ইউরো (১ দশমিক ৩ বিলিয়ন ডলার) জরিমানা করা হয়েছে।

সোমবার ইউরোপীয় ইউনিয়নের হয়ে কাজ করা আয়ারল্যান্ডভিত্তিক ডাটা প্রোটেকশন কমিশন (ডিপিসি)  বলেছে, ইউরোপিয়ান ডাটা প্রটেকশন বোর্ড (ইডিপিবি) প্রশাসনিক জরিমানা আদায় করার নির্দেশ দিয়েছে।

জরিমানার বিষয়ে মেটা বলছে, তাদের আলাদা করে দেওয়া হয়েছে। এতে তারা হতাশ। রায়টি ত্রুটিপূর্ণ এবং অন্যায়ভাবে দেওয়া হয়েছে। অগণিত অন্যান্য কোম্পানির জন্য এতে ভয়াবহ নজির সৃষ্টি হলো।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ ও চিফ লিগ্যাল অফিসার জেনিফার নিউস্টেড এক ব্লগ পোস্টে বলেন, এই জরিমানার আদেশের বিরুদ্ধে তারা আপিল করবেন।

সাধারণ তথ্য সুরক্ষা রেগুলেশনের আওতায় এটি সবচেয়ে বড় অঙ্কের জরিমানা। ২০২১ সালে লুক্সেমবার্গে আমাজনকে ৭৪৬ মিলিয়ন ইউরো (৮০৭ মিলিয়ন ডলার) জরিমানা করা হয়।  

এর আগে জানুয়ারি মাসে ফেসবুককে ৩৯০ মিলিয়ন ডলার জরিমানা করে ডিপিসি। ফেসবুক তার ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানোর অনুমতি দিতে বাধ্য করে, যা ইউরোপীয় ইউনিয়নের প্রাইভেসি আইনকে লঙ্ঘন করেছিল। মূলত ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমকে পর্যবেক্ষণ করে তার কাছে প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রদর্শন করে ফেসবুক।

  • সর্বশেষ - আন্তর্জাতিক