, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

এবার বার্সা ছাড়ার ঘোষণা দিলেন আলবা

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

এবার বার্সা ছাড়ার ঘোষণা দিলেন আলবা

মাত্র দুই মিনিট ১০ সেকেন্ডের ভিডিও বার্তা। যার শুরুতে জর্দি আলবা বসে আছেন চেয়ারে। সামনে থাকা টেবিলে থরে-বিথরে ছড়িয়ে আছে সোনালী সব মুহূর্তের ছবি। ভিডিওতে তুলে ধরা হয়েছে কৈশোর, যৌবন এবং বার্সেলোনার জার্সিতে মুঠোভরে পাওয়া দিনগুলোর হাজারো স্মৃতি। এই বার্তাতে পরিষ্কার হয়ে গেল, বার্সেলোনার দলছুটের তালিকায় যোগ হতে যাচ্ছেন আলবাও।

এরই মধ্যে বার্সেলোনা তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে, চলতি মৌসুম শেষেই বার্সেলোনাকে বিদায় বলবেন আলবা। যদিও দুই পক্ষের মধ্যে চুক্তি ছিল ২০২৩-২৪ মৌসুমের শেষ পর্যন্ত। কিন্তু পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এক মৌসুম আগে কাম্প নউয়ের প্রিয় আঙিনা ছাড়বেন আলবা।

বিদায়ী বার্তা বার্সেলোনা সাজিয়েছে নানা উপমা দিয়ে। সেখানে আলবার পেশাদারিত্ব, নিবেদন, সবসময় ইতিবাচক থাকার মানসিকতা এবং বার্সেলোনা পরিবারের সঙ্গে সদা ঘণিষ্ঠ থাকার বিষয়গুলো তুলে ধরা হয়েছে। শুভকামনা জানানো হয়েছে আগামীর জন্যও। ‘বার্সেলোনা সবসময় তোমার ঘর হয়ে থাকবে’-দেওয়া হয়েছে এমন বার্তাও।

বার্সেলোনা আলবার জন্য বলা যায় নিজের ঘর। কাতালুনিয়ার ক্লাবটির যুব দলে ১৯৯৮ সালে যোগ দিয়েছিলেন। এরপর সিনিয়র ক্যারিয়ারে ভালেন্সিয়া ঘুরে ২০১২ সালে ফিরে আসেন চেনা আঙিনায়।

এরপর দিনে দিনে হয়ে ওঠেন বার্সেলোনার রক্ষণভাগের নির্ভরযোগ্য সেনানি। দলটির রক্ষণ সামলাতে সামলাতেই এই স্প্যানিশ পার করে দিয়েছেন এক যুগ! এই সময়ে জিতেছেন ১৯টি শিরোপা।

রক্ষণ আগলে রাখা মূল দায়িত্ব হলেও গোল করা ও করাতেও পারদর্শী আলবা। বার্সেলোনার জার্সিতে ২৬ বার তিনি পেয়েছেন জালের দেখা, ৯১টি অ্যাসিস্ট আছে নামের পাশে। সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত দলটির হয়ে খেলেছেন ৪৫৮ ম্যাচ। এই ম্যাচ সংখ্যা বাড়তে পারে, যদি লা লিগায় বার্সেলোনার বাকি থাকা দুই ম্যাচে খেলতে নামেন আলবা। তখন মাঠ থেকে বিদায় নেওয়ার সুযোগও পেয়ে যাবেন ৩৪ বছর বয়সী এই লেফট-ব্যাক।

বর্ণিল ক্যারিয়ারে ৬টি লা লিগা, ৫টি কোপা দেল রে, ৪টি স্প্যানিশ সুপার কাপ, ১টি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপ আলবা জিতেছেন বার্সেলোনার হয়ে। পুরান দিনের যোদ্ধারা একে একে বার্সেলোনা ছাড়তে শুরু করেছে। ২০২১ সালে পিএসজিতে পাড়ি জমান মহাতারকা লিওনেল মেসি। কিছুদিন আগে খবর এলো চলতি মৌসুম শেষে কাম্প নউ ছাড়বেন আরেক দীর্ঘদিনের সারথি সের্হিও বুসকেতস। সে মিছিলে এবার যোগ হলো আলবার নাম।

  • সর্বশেষ - খেলাধুলা