, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

আইপিএল: কে জিতলেন কোন পুরস্কার?

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

আইপিএল: কে জিতলেন কোন পুরস্কার?

পঞ্চমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। বৃষ্টিবিঘ্নিত ফাইনালে গুজরাট টাইটান্সকে হারিয়েছে মহেন্দ্র সিংহ ধোনিরা। শেষ ২ বলে জিততে দরকার ছিল ১০ রান। মোহিত শর্মা তার আগের চারটি বলে মাত্র ৩ রান দিয়েছিলেন। কিন্তু শেষ ২টি বলেই বাউন্ডারি হয়েছে। পঞ্চম বলে ছক্কা ও শেষ বলে চার মেরে দলকে জিতিয়েছেন রবীন্দ্র জাদেজা। ফাইনালে হারলেও ব্যক্তিগত পুরস্কারের তালিকায় শীর্ষে গুজরাটের শুভমান গিল। তিনি একাই চারটি পুরস্কার পেলেন।

আইপিএল ফাইনাল শেষে ব্যক্তিগত সব পুরস্কার ঘোষণা করা হয়। সেই তালিকায় মোহাম্মদ শামি, যশস্বী জয়সওয়ালরাও রয়েছেন। আসরে সর্বোচ্চ রান করে ‘অরেঞ্জ ক্যাপ’ জিতেছেন গিল। এবারের প্রতিযোগিতায় ১৭টি ম্যাচে ৮৯০ রান করেছেন তিনি। ৫৯.৩৩ গড় ও ১৫৭.৮০ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। তিনটি শতরান ও চারটি অর্ধশতরান হাঁকিয়েছেন গুজরাটের এই ওপেনার। এবারের আইপিএলে সব থেকে বেশি চারও মেরেছেন গিল। ৮৫টি চার মেরে সেই পুরস্কারও পেয়েছেন তিনি।

এই মৌসুমের ‘গেম চেঞ্জারের’ পুরস্কারও পেয়েছেন গিল। সেই সঙ্গে প্রতিযোগিতার সবচেয়ে মূল্যবান ক্রিকেটারের পুরস্কার বা টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতেছেন তিনি। প্রতিটি পুরস্কারের জন্য ১০ লাখ রুপি করে গিল মোট ৪০ লাখ রুপি পেয়েছেন। সবোর্চ্চ উইকেট শিকার করে আইপিএলের ‘পার্পল ক্যাপ’ পেয়েছেন গুজরাটের পেসার মোহাম্মদ শামি। ১৭ ম্যাচে ২৮টি উইকেট নিয়েছেন তিনি, পেয়েছেন ১০ লাখ রুপি।

এবারের আইপিএলের এমারজিং প্লেয়ার নির্বাচিত হয়েছেন যশস্বী জয়সওয়াল। ১৪ ম্যাচে ৬২৫ রান করেছেন রাজস্থান রয়্যালসের এই ব্যাটার। তার হাতেও উঠেছে ১০ লাখ রুপির চেক। এছাড়া আইপিএলের সবচেয়ে ভালো স্ট্রাইক রেটের পুরস্কার পেয়েছেন আরসিবির গ্লেন ম্যাক্সওয়েল। গোটা প্রতিযোগিতায় ১৮৩ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। সব থেকে লম্বা ছক্কা মারার পুরস্কার পেয়েছেন আরসিবির অধিনায়ক ফ্যাফ দু প্লেসি।

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ১১৫ মিটার লম্বা ছক্কা মেরেছেন তিনি। ম্যাক্সওয়েল ও ডুপ্লেসি দু’জনেই ১০ লাখ রুপি করে পেয়েছেন।প্রতিযোগিতার সেরা ক্যাচের পুরস্কার পেয়েছেন গুজরাটের রশিদ খান। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে তার ক্যাচ সেরা বিবেচিত হয়েছে। তিনিও ১০ লাখ রুপি পেয়েছেন।

  • সর্বশেষ - খেলাধুলা