, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

কানাডায় ভয়াবহ দাবানল, ধোঁয়ায় ঢেকে গেছে নিউইয়র্কের আকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

কানাডায় ভয়াবহ দাবানল, ধোঁয়ায় ঢেকে গেছে নিউইয়র্কের আকাশ

কানাডার ভয়াবহ দাবানলের ধোঁয়া নিউইয়র্ক সিটিকে বুধবার এযাবতকালের সবচেয়ে ভয়ংকর ধোঁয়ায় ঢেকে দিয়েছে। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের শহরগুলোতে বায়ু মানের বিষয়ে সতর্কতা জারি করেছে এবং হাজার হাজার লোককে কানাডায় তাদের বাড়িঘর থেকে সরিয়ে আনা হয়েছে। খবর এএফপির।

বিগ অ্যাপলের (নিউইয়র্ক) মেয়র বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার জন্য অনুরোধ করেছেন, কারণ দূষণের ঘন কুয়াশা ম্যানহাটনের বিখ্যাত আকাশচুম্বী ভবনগুলো একটি ভয়ঙ্কর হলুদ আভা ঢেকে দিয়েছে, ফ্লাইটগুলো বিলম্বিত এবং ক্রীড়া ইভেন্টগুলো স্থগিত করা হয়েছে।

ইউএস এনভারনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) জানিয়েছে, কানাডা থেকে ধোঁয়া কয়েক’শ মাইল দূরে সরে যাওয়ার পরে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব অঞ্চল জুড়ে ১০০ মিলিয়নেরও বেশি মানুষ এবং পশ্চিমে শিকাগো এবং দক্ষিণে আটলান্টা পর্যন্ত বিস্তৃত এলাকা দূষণ সতর্কতার অধীনে রয়েছে।

কানাডায় বিধ্বংসী দাবানল ২০ হাজারেরও বেশি লোককে বাস্তুচ্যুত করেছে এবং প্রায় ৩.৮ মিলিয়ন হেক্টর জমি পুড়ে গেছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, এটি কানাডায় দাবানলের সবচেয়ে খারাপ মৌসুম।

থাইল্যান্ড থেকে নিউইয়র্ক সিটিতে আসা ৩০ বছর বয়সী পর্যটক নিচা সুইত্তিয়ানন বলেছেন, ‘বাতাসে এমন গন্ধ লাগছে যেন কেউ বারবিকিউ করছে।’ তিনি জানান, এতে চোখ থেকে পানি ঝরছে এবং চুলকানির প্রদাহ হচ্ছে।

৪৩ বছর বয়সী আইনজীবী হিউ হিল বলেছেন, ক্ষতিকারক কুয়াশা থেকে তার গলায় অস্বস্তি অনুভব হচ্ছে, তিনি কাঠ পোড়ানো আগুনের গন্ধের সাথে তুলনা করেছেন।

অনেক নিউইয়র্কবাসীর মতো, তিনি ম্যানহাটনের সেন্ট্রাল পার্কে তার কুকুর নিয়ে হাঁটার সময় তার মুখ ঢেকে নিয়েছেন। অপর একটি পর্যবেক্ষণ সংস্থা এয়ারনাউ বলেছে, বিকাল ৫টায় (গ্রীনিচ মান সময় ২১০০) বিগ অ্যাপলের একিউআই (এয়ার কোয়ালিটি ইনডেক্স)  ৪১৩-এর বিপজ্জনক স্তরে পৌঁছেছে।

নাসার বিজ্ঞানী রায়ান স্টাফার এএফপিকে বলেছেন, নিউইয়র্কে বায়ুদূষণ ২১ বছর আগের একিউআই রেকর্ড ভেঙেছে। নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলে সমস্ত বহিরাঙ্গন কার্যক্রম স্থগিত করা হয়েছে, মেয়র এরিক অ্যাডামস শহরের বাসিন্দাদের জরুরি কারণে বাইরে বের হওয়ার প্রয়োজনীয়তা সীমাবদ্ধ করার আহ্বান জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘এটি ম্যারাথনের জন্য প্রশিক্ষণের দিন নয়।’ ধোঁয়াশা স্ট্যাচু অফ লিবার্টি এবং ম্যানহাটন স্কাইলাইনকে আচ্ছন্ন করেছে, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, এটি দৃশ্যমানতা হ্রাসের কারণে শহরের বিমানবন্দরগুলোতে যানবাহন চলাচল কমিয়ে দিয়েছে।

মেজর লিগ বেসবল নিউইয়র্ক ইয়াঙ্কিজ এবং শিকাগো হোয়াইট সক্সের মধ্যে বুধবারের খেলা এবং ডেট্রয়েট টাইগারদের বিরুদ্ধে ফিলিসের হোম গেমটি খারাপ বায়ুমানের কারণে স্থগিত করেছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক