, ২১ অগ্রহায়ণ ১৪৩০ অনলাইন সংস্করণ

জাবিতে চালু হবে নতুন দুই ইনস্টিটিউট

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

জাবিতে চালু হবে নতুন দুই ইনস্টিটিউট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নতুন দুটি ইনস্টিটিউট চালু করার আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। ইনস্টিটিউট দুটি হলো- শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট। এরমধ্যে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেট। 

শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ৪০তম সিনেট অধিবেশনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম এ প্রস্তাব করেন। পরে উপস্থিত সিনেটররা সম্মতি দিলে প্রস্তাব পাস হয়। উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজকে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) করা হবে। এতে স্কুল ও কলেজ আইইআর এর অধীনে থাকবে। 

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের (ইউআরপি) সাথে সময়োপযোগী আরও কয়েকটি বিভাগের সমন্বয়ে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট চালু করা হবে। 

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগটি চালু হওয়ার পর থেকে বিশ্ববিদ্যালয়ের নান্দনিকতায় বেশ কিছু নতুন মাত্রা সংযোজিত হয়েছে। 'ফাইন আর্টস ফ্যাকাল্টি' নামে প্রায় ৯৭ কোটি টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে। এর মধ্যে বাংলাদেশ সরকারের ৪৭ কোটি ৮৯ লাখ ১৭ হাজার টাকা এবং অবশিষ্ট প্রায় ৫০ কোটি টাকা ভারত সরকারের অনুদান। এসময়, তিনি বিশ্ববিদ্যালয়ের পুরাতন পরিবহন চত্বরে বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণের আশাবাদ ব্যক্ত করেন।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন