, ২২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

টাইটান বিপর্যয়: এবার উধাও ওশানগেটের ওয়েবসাইট-সোশ্যাল মিডিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

টাইটান বিপর্যয়: এবার উধাও ওশানগেটের ওয়েবসাইট-সোশ্যাল মিডিয়া

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার মিশনে গিয়ে চিরতরে পাঁচ যাত্রী নিয়ে হারিয়ে গেছে ওয়াশনগেটের সাবমেরিন টাইটান। এরপরই কোম্পানির পক্ষ থেকে সব ধরনের অনুসন্ধানী কার্যক্রম স্থগিত করার ঘোষণা আসে। টাইটান দুর্ঘটনার এক মাস না পেরোতেই অনলাইন জগত থেকে অদৃশ্য হয়ে গেছে কোম্পানিটির ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওশানগেটের ওয়েবসাইটে আর প্রবেশ করা যাচ্ছে না। ওয়েবসাইটির কোনো তথ্যই আর সাধারণ জনগণের জন্য উন্মুক্ত নেই। 

আর ওশানগেটের সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলেও লেখা আছে, এই পেজটির আর কোনো অস্তিত্ব নেই। এখন ওশানগেট এক্সপেডিশনসের ওয়েসাইটে গেলে শুধু লেখা আছে, ওশানগেট তাদের সব অনুসন্ধানী কার্যক্রম বাতিল করেছে। ওশানগেটের দুটো ফেসবুক পেজই বাতিল করা হয়েছে। সংস্থাটির টুইটার ও লিংকড ইন অ্যাকাউন্টের ভাগ্যেও জুটেছে একই পরিণতি। সংস্থাটির ইনস্টাগ্রাম পেজটিও প্রাইভেট করে রাখা হয়েছে। অনেকটা টাইটানের মতোই অতল জলে তলিয়ে গেছে রোমাঞ্চ আর অনুসন্ধানী ধারণা নিয়ে ব্যবসা শুরু করা ওশানগেটের কার্যক্রম। 

জুন মাসের ১৮ তারিখ টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে আর ফেরেনি ওশানগেটের মালিকানাধীন সাবমেরিন টাইটান। ২২ জুন মার্কিন কোস্ট গার্ড ঘোষণা করে বিপর্যয়কর বিস্ফোরণে টাইটান যাত্রীসহ চিরতরে হারিয়ে গেছে। এরপর এই ডুবোযানটি কিছু ধ্বংসাবেশও উদ্ধার করা হয়। পাশাপাশি টাইটানের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও ওঠে প্রশ্ন। তবে ব্যবসা গুটিয়ে নিয়ে সবকিছু বন্ধ করে দেওয়ার বিষয়ে এখন পর্যন্ত ওশানগেট কর্তৃপক্ষের কাছ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।