, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

মেক্সিকোর মাদকসম্রাট এল চাপোর ছেলের দোষ পায়নি যুক্তরাষ্ট্রের আদালত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মেক্সিকোর মাদকসম্রাট এল চাপোর ছেলের দোষ পায়নি যুক্তরাষ্ট্রের আদালত

মেক্সিকোর মাদক সম্রাট জোয়াকিন গুজম্যানের যিনি ‘এল চ্যাপো’ নামেই বেশি পরিচিত তার ছেলে ওভিডিও গুজম্যান মাদক পাচার ও অর্থ পাচারসহ একাধিক অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি আদালতে ‘নির্দোষ’ প্রমাণিত হয়েছেন। মেক্সিকো থেকে প্রত্যর্পণের কয়েক দিন পর এল চ্যাপোর চার ছেলের একজন গুজম্যানকে সোমবার শিকাগোর আদালতে হাজির করা হয়।

ওভিদিও গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয় স্থানীয় সময় গত শুক্রবার (১৫ সেপ্টেম্বর)। আদালতে মাদক মামলায় তাকে তোলার জন্য যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়। এল রাতন’ বা ‘দ্য মাউস’ নামে পরিচিত ওভিদিও গুজম্যানকে চলতি বছরের জানুয়ারিতে গ্রেফতার করে মেক্সিকো। একই বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে মাদক পাচারের অভিযোগ অভিযুক্ত করা হয় তাকে। ওভিদিও গুজম্যানের বাবা এল চাপো কুখ্যাত মাদক সম্রাট। বিশ্বের বৃহত্তম মাদক সিন্ডিকেট চালানোর জন্য ২০১৯ সালে দোষী সাব্যস্ত হন তিনি। বর্তমানে কলোরাডোর একটি কারাগারে বন্দি রয়েছেন এল চাপো।

মেক্সিকোর সিনালোয়া রাজ্যে ‘সিনালোয়া কার্টেল’ নামে মাদক সাম্রাজ্য গড়ে তুলেছিলেন এল চাপো। তিনি গ্রেফতার হওয়ার পর ছেলেরাই সেটার দেখভাল করে আসছিলেন। মাদকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের লাগাতার পদক্ষেপের বিষয়টিকে স্বাগত জানিয়েছে মার্কিন অ্যার্টনি জেনারেল মেরিক গারল্যান্ড। তিনি বলেন, ‘দেশের অনেক সম্প্রদায়কে মহামারি মাদক শেষ করে দিয়েছে। দায়ীদের জবাবদিহিতার জন্য বিচার বিভাগ যেসব পদক্ষেপ নিচ্ছে তা প্রশংসার দাবিদার।

  • সর্বশেষ - আন্তর্জাতিক